সকালের শুরু হচ্ছে যেই চা-এ তাতেও রয়েছে ভেজাল, এইভাবে চিনে নিন আসল ও নকল চা পাতা

 


ODD বাংলা ডেস্ক: আজকাল সব কিছুই ভেজাল। সব কিছুতেই কিছু না কিছু ভেজাল অবশ্যই আছে। এমন পরিস্থিতিতে খাঁটি ও টাটকা খাবার শনাক্ত করতে হবে। সকালের শুরুতে আপনি যে চা পান করেন তাতেও ভেজাল হতে পারে জানেন কি? আজকাল চা পাতায়ও ভেজাল পাওয়া যাচ্ছে।


ভেজাল চা পান করলে শুধু স্বাদ নষ্ট হয় না, স্বাস্থ্যের ওপরও খারাপ প্রভাব পড়তে পারে। বাজারে এমন চা পাতা পাওয়া যাচ্ছে, যেগুলোতে রঙ বা অনেক ধরনের রাসায়নিক মেশানো রয়েছে। এমতাবস্থায় জেনে রাখা জরুরি যে আপনি যে চা পান করছেন তা আসলেই আসল?


চা পাতা আসল না ভেজাল সনাক্ত করার উপায়


১) চা পাতায় ভেজাল শনাক্ত করতে প্রথমে এক গ্লাস ঠান্ডা জল নিন। এবার এই জলেতে ১ থেকে ২ চা চামচ চা পাতা দিয়ে ১ মিনিট রেখে দিন। জলেতে কিছুক্ষণের মধ্যে রং বের হলে বুঝবেন চা পাতায় ভেজাল আছে। আসল চা পাতার রং এত তাড়াতাড়ি বের হয় না।


২) আরেকটি উপায় হল একটি টিস্যু পেপার নিয়ে তাতে ২ চা চামচ চা পাতা নিয়ে নিন। এরপর এর উপর থেকে কয়েক ফোঁটা জলে দিয়ে কিছুক্ষণ রোদে রাখুন। এবার টিস্যু পেপার থেকে চা পাতা তুলে ফেলুন। চা পাতায় ভেজাল থাকলে টিস্যু পেপারে দাগের চিহ্ন দেখা যায়। তেলের দাগ বা চিহ্ন না থাকলে চা পাতায় ভেজাল নেই।


৩) তৃতীয় এবং সর্বশেষ উপায় হল আপনার হাতের তালুতে সামান্য চা পাতা নিয়ে এক থেকে দুই মিনিট ঘষুন। হাতে কোনও রঙ দেখলে বুঝবেন চা পাতায় রঙ মেশানো আছে। এটি ভেজাল চা পাতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.