শাক থেকে ফল- গর্ভবতী মহিলারা নিয়মিত খান এমন খাবার, রইল গরমের ডায়েট চার্ট

 


ODD বাংলা ডেস্ক: চলছে প্রকৃতির এক অদ্ভুত খেলা। কখনও গরমের তেজ তো কখনও মেঘলা আকাশ। এই কারণে বারে বারে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। জ্বর, সর্দি, কাশি থেকে শুরু করে নানান শারীরিক জটিলতায় ভুগছেন কেউ কেউ। আবার কেউ কেউ পেটের সমস্যায় ভুগছেন। এই গরমের মরশুমে নানান শারীরিক জটিলতা দেখা দেয় গর্ভবতী মেয়েদের শরীরে। আর রইল কয়টি বিশেষ খাবারের হদিশ। গর্ভবতী মহিলারা গরমের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। মিলবে উপকার।


পালং শাক, ব্রকলি-র মতো সবুজ শাক যোগ করুন খাদ্যতালিকায়। এই সকল শাকে আছে আয়রন, ফোলেট, ক্যালসিয়াম। যা শরীরে লোহিত রক্তকণিকা উৎপাদনে সাহায্য করে। তেমনই ভ্রূণের জন্মগত ত্রুতি কমায়। নিয়ম করে এমন শাক খান।


কমলালেবু, বেরি, কলা, আপেল, ন্যাশপাতির মতো ফল রাখুন তালিকাতে। এই সকল ফলে পটাসিয়াম, ফাইবার, ভিটামিন ও নানান খনিজ উপাদান আছে। এগুলো রক্তচাপ নিয়ন্ত্রণ রাখে, আয়রন শোষণে সাহায্য করে তেমনই শরীর রাখে সুস্থ।


চর্বিহীন প্রোটিন যেমন চিকেন, মাছ, টার্কি, টাফুর মতো খাবার খান। এতে আয়রন, জিঙ্ক, ভিটামিন বি ১২ আছে। যা ভ্রূণের বিকাশ করে। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। সঙ্গে ভ্রণের মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের বিকাশ ঘটায়। এতে মিলবে উপকার।


রোজ ১ বাটি করে সবজি খান। এটি ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে -তে পূর্ণ থাকে শাক সবজি। শাক সবজিতে থাকে ফাইবার। এতে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর হবে। সঙ্গে শরীরে পুষ্টির জোগান ঘটবে। মেনে চলুন এই বিশেষ টিপস।


ব্রাউন রাইস, কুইনোয়া, গম খান নিয়ম করে। এতে কর্বোহাইড্রেট ও ফাইবার আছে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। কোষ্ঠকাঠিন্য দূর করে। হজম ক্ষমতা উন্নত করে। এই সময় অনেকের শরীরে নানান জটিলতা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে এমন খাবার খেতে পারেন।


নিয়ম করে বাদাম, আখরোট, চিয়া বীজ, শণের বীজ খান। এতে প্রোটিন, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম আছে। যা পুষ্টি উপাদান। এগুলো গর্ভস্থ বাচ্চাকেও ভালো রাখবে। শরীর সুস্থ রাখতে খেতে পারেন এমন জিনিস। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। নিয়ম করে এই সকল শাক থেকে ফল খান গর্ভবতী মহিলারা। তেমনই বাদাম ও বীজ খান। এতে গরমে শরীর থাকবে সুস্থ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.