চলছে আষাঢ় মাস, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না! দুর্ভাগ্য নামবে জীবনে

 


ODD বাংলা ডেস্ক: গত ১৫ জুন মিথুন রাশিতে প্রবেশ করেছে সূর্য। সূর্যে মিথুন রাশিতে প্রবেশ করার পরের দিন অর্থাত্‍ ১৬ জুন থেকে শুরু হয়েছে আষাঢ় মাস। তবে বৈদিক ক্যালেন্ডার অনুসারে জ্যৈষ্ঠ পূর্ণিমার পরের দিন থেকে আষাঢ় মাস শুরু হয়েছে। কারণ বাংলায় সৌর ক্যালেন্ডার মেনে চলা হয়, তাই সূর্য এক রাশি থেকে অন্য রাশিতে গোচর করলে নতুন মাস শুরু হয়। কিন্তু বৈদিক মতে চান্দ্র ক্যালেন্ডার মেনে চলা হয়। তাই পূর্ণিমা থেকে পূর্ণিমা এক মাস হিসেবে ধরা হয়।


হিন্দুধর্মে আষাঢ় মাসের বিশেষ গুরুত্ব রয়েছে। সনাতন ধর্ম অনুসারে শ্রাবণ যেমন মহাদেবের মাস, আষাঢ় তেমনই বিষ্ণুর মাস। এই মাসকে মনোবাসনা পূরণ করার মাস হিসেবে মনে করা হয়। জেনে নিন আষাঢ় মাসে ভাগ্যকে নিজের পাশে পেতে কোন কোন কাজ ভুলেও করবেন না।


* আষাঢ় মাসে বেলা পর্যন্ত ঘুমনো মোটেও উচিত না। এর ফলে মা লক্ষ্মী রুষ্ট হন এবং আপনি আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন।


* আষাঢ় মাসেই হয় দেবশয়নী একাদশী। এই সময় চার মাসের জন্য যোগনিদ্রায় যান বিষ্ণু। বিষ্ণু নিদ্রাবিভূত থাকায় এই চতুর্মাসে কোনও রকম শুভ কাজ করা উচিত নয়। বিয়ে, উপনয়ন, গৃহপ্রবেশ, অন্নপ্রাশন এই সময় করা অশুভ বলে মনে করা হয়। এর ফলে জীবনে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। চতুর্মাসে বিয়ে করলে দাম্পত্য জীবন সুখের হয় না বলে প্রচলিত ধারণা।


* আষাঢ় শ্রাবণ মাস মিলে বর্ষাকাল। এই সময় বর্ষার জল পেয়ে নানা ধরনের পোকা মাকড়ের উপদ্রব হয়। সেই কারণে আষাঢ় মাসে খাওয়া দাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। এই সময় বাসি খাবার বা বেশি তেল মশলা দেওয়া ভাজাভুজি খাওয়া ঠিক নয়। এর ফলে শরীর খারাপ হতে পারে।


* আষাঢ় মাসে সবুজ পাতা ওয়ালা শাকসবজি খাওয়া এড়িয়ে চলা ভালো। বেগুন, লেটুস পাতা, পেঁয়াজ,রসুন এই সময় খাবেন না। এছাড়া মদ ও মাংস থেকেও আষাঢ় মাসে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। আষাঢ় মাসে এই সব খাবার খেলে শরীর ও মনের ক্ষতি হতে পারে।


* আষাঢ় মাসে বিষ্ণু নিদ্রায় গেলে আসুরিক শক্তির উদয় হয়। এর প্রভাব আমাদের চিন্তা-ভাবনা ও কাজের উপর পড়ে। সেই কারণে আষাঢ় মাসে নিজের কথার উপর নিয়ন্ত্রণ রাখুন। পুজো-অর্চনায় এই সময় মন দেওয়া ভালো। তাহলে নিজের মনের অশুভ প্রবৃত্তিকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.