এই খাবারগুলিতে এক ফোঁটা লেবুর রস বিষের সমান, জেনে নিয়ে সাবধান হোন

 


ODD বাংলা ডেস্ক: লেবুকে ভিটামিন-সি-এর ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। এর কারণে লেবু স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। লেবু শুধু শরীরকে হাইড্রেটেড রাখতেই সাহায্য করে না বরং শরীরে জমে থাকা টক্সিন বের করে শরীরকে ডিটক্সিফাই করতেও কাজ করে। গ্রীষ্মের মৌসুমে লেবু বিশেষ ভূমিকা পালন করে। গ্রীষ্মকালে লেবু জল পান করা খুবই উপকারী বলে মনে করা হয় কারণ, গ্রীষ্মের মৌসুমে শরীরে জলের পরিমাণ কমতে শুরু করে, যার কারণে শরীরে নানা ধরনের সমস্যা যেমন ডিহাইড্রেশন, মাথা ঘোরা-সহ অন্যান্য স্বাস্থ্য সমস্যা হওয়ার আশঙ্কা থাকে বা বৃদ্ধি পায়। এমন অবস্থায় লেবু জল পান এবং অন্যান্য উপায়ে লেবু খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকে এবং শরীরে জলের মাত্রাও বজায় থাকে।


গ্রীষ্মকালে, লোকেরা প্রায়শই লেবু জল পান করে তবে এর সঙ্গে সালাদ, ডাল এবং অন্যান্য খাবারেও লেবু ব্যবহার করা হয়। এতে কোনও সন্দেহ নেই যে লেবুর রস খাবারের স্বাদকে দ্বিগুণ সুস্বাদু করে তোলে, তবে এটি লক্ষণীয় যে কিছু খাবারের সঙ্গে লেবুর সংমিশ্রণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। আসুন জেনে নিই এমন খাবারের তালিকা সম্পর্কে যার সংমিশ্রণ শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।


লেবুর সঙ্গে এই কম্বিনেশন এড়িয়ে চলুন


১) পেঁপে


এমন অনেক ফল আছে যেগুলোর মধ্যে লেবুর রস ছিটিয়ে দিলে স্বাদ ও পুষ্টি বৃদ্ধি পায়। কিন্তু পেঁপের ক্ষেত্রে তা হয় না। পেঁপে এমন একটি ফল যা কখনই লেবুর সঙ্গে খাওয়া উচিত নয়। বলা হয়ে থাকে লেবু ও পেঁপের প্রভাব ও পুষ্টিগুণ আলাদা। সেজন্য লেবু ও পেঁপে একসঙ্গে খাওয়া হলে তা শরীরের উপকারের বদলে ক্ষতি করতে পারে। এর পাশাপাশি পেঁপে ও লেবু একসঙ্গে খেলে শরীরে দুর্বলতা তৈরি হয় এবং রক্তস্বল্পতা রোগ বাড়ে।


২) দুগ্ধজাত খাবার-


আমরা সবাই জানি যে দুধে লেবুর রস যোগ করলে দুধ দই। তাই ভাবুন এগুলো একসঙ্গে সেবন করলে পেটে কি হবে। তাই দুধ ও দুগ্ধজাত খাবারের সঙ্গে লেবু খাওয়া উচিত নয়। ব্যাপারটা হল লেবুতে সাইট্রিক অ্যাসিড নামক অ্যাসিডিক পদার্থ থাকে। এটি দুধের সঙ্গে একত্রে পরিপাকতন্ত্রকে প্রভাবিত করতে পারে, যার কারণে হজম সংক্রান্ত বিভিন্ন ধরণের সমস্যা যেমন বদহজম এবং অ্যাসিডিটি বাড়তে পারে।


৩) টমেটো


লেবুর রস এবং টমেটো একসঙ্গে চাট, সালাদ এমনকি চাটনিতে ব্যবহার করা হয়। কিন্তু, এই দুটি খাবার একসঙ্গে খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর প্রমাণিত হতে পারে। লেবু-টমেটো একসঙ্গে খেলে পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে এবং কোষ্ঠকাঠিন্য, পেটে ভারী হওয়া এবং অ্যাসিডিটির মতো সমস্যা হতে পারে।


৪) দই


লেবুর সঙ্গে দই খাওয়া কঠোরভাবে নিষিদ্ধ। কারণ এর দুটিই একে অপরের বিপরীত বলে বিবেচিত হয়। আসলে, দইয়ের সঙ্গে যে কোনও সাইট্রাস ফল খেলে শরীরে ক্ষতিকারক টক্সিনের পরিমাণ বেড়ে যায়, যা চুলকানি, অ্যালার্জির প্রতিক্রিয়া এবং সর্দি-কাশির মতো সমস্যা তৈরি করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.