বাহুমূলের কালচে দাগ দূর করার উপায়

 


ODD বাংলা ডেস্ক: মুখ বা শরীরের অন্যান্য অংশের প্রতি সবাই যত্নশীল হলেও হাঁটু, কনুই ও বাহুমূলের দিকে নজর দেন না। এ কারণে শরীরের এসব স্থানে কালচেভাব দেখা দেয়। নানা কারণে এই দাগ হতে পারে। বংশগত কারণে, অতিরিক্ত ডিওডোরেন্ট ও বডি স্প্রে ব্যবহারের কারণে, ডায়াবেটিস কিংবা হঠাৎ ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়ার কারণেও বাহুমূলে কালো দাগ হতে পারে ।  আবার নিয়মিত ওয়াক্সিং, শেভিং বা হেয়ার রিমুভিং ক্রিম ব্যবহারের ফলেও বাহুমূলে কালো ছোপ পড়ে।


লাইফস্টাইল বিষয় ওয়েবসাইট ‘স্টাইলক্রেজ’এ প্রাকৃতিক উপায়ে বাহুমূলের কালচে দাগ দূর করার কথা জানানো হয়েছে। যেমন-


অ্যাপেল সিডার ভিনেগার :এটি ব্যবহারে মরা চামড়া উঠিয়ে বাহুমূলের স্থান উজ্জ্বল করে। পাশাপাশি এটি একটি জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং উপস্থিত মাইক্রোবিওম ধ্বংস করে দেয়।


করণীয় :  ২ চা চামচ বেকিং সোডা ও ২ চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে বাহুমূলের কালচে স্থানে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। কিন্তু যাদের ত্বক সংবেদনশীল তারা সোডা ও ভিনেগারের সাথে ১ চা চামচ জল মিলিয়ে নিবেন। এটি সপ্তাহে ৩ দিন ব্যবহার করতে পারবেন।


অ্যালোভেরা :বাহুমূলের কালচে দাগ দূর করতে অ্যালোভেরা বেশ উপকারী।


করণীয় :  অ্যালোভেরা মাঝ থেকে কেটে জেল বের করে বাহুমূলে কিছুক্ষণ ঘষে ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি একদিন পরপর মাখতে পারেন।


অলিভ অয়েল ও চিনি :  এটি ত্বককে হাইড্রেট ও ময়েশ্চারাইজ করে। পাশাপাশি চিনি ত্বককে এক্সফোলিয়েট করে এবং মরা চামড়া উঠিয়ে ত্বককে উজ্জ্বল করে।


করণীয় :  ২-৩ টেবিল চামচ চিনির সাথে ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে বাহুমূলে ১-২ মিনিট ঘষে ৫ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন লাগাতে পারবেন।


হলুদ ও দুধ :   হলুদ সাধারণত মুখের মাস্ক হিসেবে ব্যবহৃত হয় । হলুদ মুখকে উজ্জ্বল করে ও দাগ দূর করতে কাজে লাগে। হলুদ বাহুমূল উজ্জ্বল করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  অন্যদিকে দুধে ল্যাকটিক অ্যাসিড থাকায় বাহুমূলকে উজ্জ্বল করতে সাহায্য করে।


করণীয় :   ১ টেবিল চামচ দুধ, ১ চা চামচ হলুদ ও ১ চা চামচ মধু মিশিয়ে বাহুমূলে লাগান। ১০-১২ মিনিট শুকাতে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ বার লাগালে বাহুমূল উজ্জ্বল হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.