প্রতিদিনের ব্যস্ততায় ক্লান্ত? জীবনযাপনে আনুন কিছু পরিবর্তন

 


ODD বাংলা ডেস্ক: আধুনিক জীবনযাত্রায় সবাই সারাদিন ব্যস্ত থাকেন। প্রতিনিয়ত দৌড়ঝাঁপময় এই জীবন শুধু শরীরকে ক্লান্ত করে না, ক্লান্ত করে মনকেও। এ কারণে যত বয়স বাড়ে অধিকাংশ মানুষই সহজভাবে জীবন কাটানোর উপায় খুঁজতে থাকেন। জীবনকে সহজ, সুন্দর করতে কিছু টিপস মাথায় রাখতে পারেন।  যেমন-


১. জীবনকে সহজ করার জন্য় পরিকল্পনা করে এগোনো একান্ত ভাবে প্রয়োজনীয়। কাজের ক্ষেত্রে হোক বা পরিবারের। সঠিক পরিকল্পনা করে এগোলে অনেক সমস্য়া সমাধান সম্ভব হয়। পাশাপাশি অর্থসঞ্চয়ের ব্যাপারেও ভাবতে হবে । আয় করতে শুরু করলেই সঞ্চয়ের দিকে নজর দিন। সব খরচ করে ফেলবেন না।  কারণ জীবনের অনেক কঠিন পরিস্থিতিতে অর্থই কাজে আসবে।


২. নিজের মধ্য়ে আত্মবিশ্বাস তৈরি করুন। অন্য়রা আপনাকে নিয়ে কী ভাবছে, সেই চিন্তা থেকে মুক্ত হয়ে ‍নিজেকে নিয়ে ভাবুন। তা না হলে নিজের মানসিক সুখ শান্তি থাকবে না।


৩. কোনও বিষয়ে খুব বেশিদিন মন খারাপ করবেন না। একান্তই সম্ভব না হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ বেশিদিন মনখারাপ ডিপ্রেশনের লক্ষণ। শরীরের সঙ্গে মনের সংযোগ কখনও অস্বীকার করা যায় না। শরীর ভালো থাকলে অনেকাংশেই মন ভালো থাকে। সেজন্য প্রতিদিন একটু হলেও ওয়ার্কআউট করতে চেষ্টা করুন।


৪. কাজের চাপ সামলে পরিবার-পরিজনের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন। এ সময়টা আপনাকে অনেক ঝরঝরে করবে। নেতিবাচক চিন্তা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। অনেকসময় এই চিন্তাই ব্যর্থতার কারণ হয়ে ওঠে।  জীবনে আশাবাদী ও ইতিবাচক থাকার মধ্য়েই লুকিয়ে আছে সুখী হওয়ার চাবিকাঠি।


৫. সারাদিনে অন্তত ৫ মিনিট ধ্যান করার চেষ্টা করুন। সম্পূর্ণ মনোযোগ দিন নিজের শ্বাসপ্রশ্বাসের উপর। এই অভ্যাস আপনার মনসংযোগ বাড়াবে। এর পাশাপাশি, অবসর সময় কাটান নিজের পছন্দের কাজ করে।  মনোবিদরা বলছেন, এই অভ্যাস মনকে ভালো রাখতে একান্তভাবে উপকারী।


৬. অফিসের কোনও সহকর্মীর কাজের মন থেকে প্রশংসা করুন। দেখবেন অফিসের পরিবেশটা আপনার কাছে ক্রমেই ভালো লাগার জায়গা হয়ে উঠবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.