জীবনের দুঃখ-দুর্দশা থেকে মুক্তি পেতে আগে চিনুন দুঃখের কারণকে, বলেছেন গৌতম বুদ্ধ



 ODD বাংলা ডেস্ক: বৌদ্ধধর্মের প্রতিষ্ঠা করেছিলেন মহাত্মা গৌতম বুদ্ধ। তিনি সর্বদা মানুষকে দয়া ও অহিংসা পথে চলার উপদেশ দিয়ে গিয়েছেন। গৌতম বুদ্ধের অমূল্য কিছু বাণী আপনার জীবন বরাবরের মতো বদলে দিতে পারে। সেই কারণে বুদ্ধের পরামর্শকে সুখী জীবনের সূত্র বলে মনে করা হয়।


বুদ্ধদেব আমাদের জীবনের সবথেকে বড় সত্যকে চিনতে শিখিয়েছেন, তা হল দুঃখ। প্রত্যেক মানুষ জীবনে সুখী ও সমৃদ্ধিশালী হতে চান। কিন্তু গৌতম বুদ্ধ বলেছেন যে প্রকৃতিতে যেমন এক ঋতুর অবসানে অন্য ঋতুর আগমন ঘটে, তেমনিই আমাদের জীবনের সুখ ও দুঃখ চক্রাকারে আবর্তিত হতে থাকে। একজন মানুষ যত ধনীই হোন না কেন, তাঁর জীবনে কোনও না কোনও দুঃখ থাকবেই। গৌতম বুদ্ধ বলেছেন যে, এমন কোনও মানুষ নেই, যাঁর জীবনে কোনও দুঃখ নেই।


বুদ্ধদেব আরও বলেছেন যে, সুখ বা দুঃখ - কোনওটাই আমাদের জীবনে স্থির নয়। আজ যদি আমরা সুখে থাকি, তাহলে প্রস্তুত থাকতে হবে যে ভবিষ্যতে দুঃখের পাহাড় আছড়ে পড়তে চলেছে আমাদের উপর। আবার আজ দুঃখে থাকলেও চিন্তার কিছু নেই। খুব শিগগিরই সুখের আলো এসে পড়তে চলেছে আমাদের জীবনে। আজ যদি আপনি অসুখী হন, তাহলে ভবিষ্যতে এই দুঃখের ঘেরাটোপ থেকে স্বাধীনতা লাভ আপনি করবেনই।


গৌতম বুদ্ধের কথায়, জীবনে দুঃখের কারণ যাই হোক না কেন, আমাদের নিজেদের জন্যই তা আরও বেড়ে যায়। মনে রাখবেন, আপনি যদি কোনও কারণে দুঃখে থাকেন, তা হলে সেই দুঃখ যেন আপনাকে কাবু করে ফেলতে না পারে। পরিস্থিতি যত খারাপই হোক না কেন, ধৈর্য্য হারাবেন না। এর ফলে দুঃখ থেকে আপনি মুক্তি পাবেনই।


জেনে নিন গৌতম বুদ্ধের কথা অনুসারে দুঃখ দূর করার উপায়

বুদ্ধদেবের কথা অনুসারে প্রতিটি মানুষই কোনও না কোনও কারণে দুঃখে রয়েছেন। তবে দুঃখ পাওয়ার আগে নিজের দুঃখের সঠিক কারণ আগে বুঝুন। দুঃখে যদি আপনি কাবু হয়ে পড়েন, তাহলে কষ্ট আরও বেড়ে যাবে। তাই দুঃখ দূর করার সবথেকে সহজ উপায় হল নিজেকে খুশি রাখা।


বুদ্ধ বলেছেন যে মনের মধ্যে কামনা বাসনা থাকলে দুঃখ থাকবেই। মনের মধ্যে যত বেশি কামনা বাসনা থাকব, তত ক্ষোভ ও অসন্তোষ বাড়বে। তাই নিজের মনকে নিয়ন্ত্রণে রাখুন, দুঃখও দূর হবে।


গৌতম বুদ্ধের কথা অনুসারে, জীবনে দুঃখ থাকলে সুখও আছে। মনে রাখবেন আজকের খারাপ দিন কাটিয়ে ফেললে আগামিকাল ভালো কিছু অপেক্ষা করছে। এই পৃথিবীতে এমন কোনও সমস্য নেই, যার কোনও সমাধান নেই। এই বিষয়টা উপলব্ধি করতে পারলেও দুঃখ নিজের থেকে দূর হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.