জীবনে সাফল্য পেতে এই ৫ ত্যাগ করা জরুরি, জানুন চাণক্যের পরামর্শ

 


ODD বাংলা ডেস্ক: জীবনে সব বাধা দূর করে কী ভাবে নিজের লক্ষ্যের প্রতি অবিচল থেকে সাফল্য লাভ করা যায়, সেই পরামর্শ অত্যন্ত বাস্তবোজনোচিত ভাবে দিয়েছেন চাণক্য। প্রাচীণ ভারতের এই সর্বশাস্ত্রজ্ঞ পণ্ডিতের পরামর্শ আজও আমাদের জীবনের চলার পথের পাথেয়। চাণক্য তাঁর নীতিশাস্ত্র গ্রন্থ চাণক্য নীতিতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। সেখানে তিনি সাফল্য লাভের জন্য সঠিক পথের সন্ধান দিয়েছেন।


চাণক্য বলেছেন যে আমাদের জীবনে চলার পথে অনেক সময় নানা বাধা আসে। যদি দেখা যায় জীবনে চেষ্টা করেও সাফল্য লাভ করা যাচ্ছে না, তাহলে আপনি যে পদ্ধতিতে কাজ করছেন, সেই কাজের পদ্ধতিতে বদল আনা প্রয়োজন। চাণক্য বলেছেন যে জীবনে পাঁচটি জিনিস ত্যাগ করুন। তাহলে আপনি নিশ্চিত ভাবে সাফল্য পাবেন। জেনে নিন এই পাঁচ জিনিস কী কী।


ভয়


আপনার সামনে যদি কোনও বড় লক্ষ্য থাকে, তাহলে প্রথমদিকে ব্যর্থতার সম্ভাবনাও বেশি হয়। আপনার মনের ভয়ই হল এই ব্যর্থতার কারণ। চাণক্য নীতি অনুসারে ভয় আমাদের মনের কল্পনা ছাড়া আর কিছুই নয়। যদি নিজের লক্ষ্য অর্জন করতে চান, তাহলে কঠোর পদক্ষেপ নিতে ভয় পেলে চলবে না। নিজে সঠিক পরিকল্পনা করে লক্ষ্যের দিকে এগিয়ে চলুন।


লোকের কথা


কোনও কাজও বড় বা ছোট হয় না। চাণক্য বলেছেন, যে কাজে আপনি আগ্রহী এবং যে কাজ করার ক্ষমতা আপনার মধ্যে রয়েছে, সেই কাজে নিজের পুরো মনপ্রাণ লাগিয়ে দিন। কে কী বলল তাতে কান দেবেন না। লোকের কথায় কান দিলে ক্ষতি বই লাভ হয় না।


নেগেটিভ চিন্তা


একজন সাধারণ ঘরের সন্তান চন্দ্রগুপ্তকে নিজের কূটনৈতিক বুদ্ধির জোরে মগধের সিংহাসনে বসিয়েছিলেন চাণক্য। এই ঘটনা আমাদের বোঝায় যে নিজের উপর বিশ্বাস থাকলে আপনি সারা পৃথিবী জয় করতে পারেন। তাই সফল হতে সমস্ত নেগেটিভ চিন্তা মন থেকে সরিয়ে দিন এবং নিজের ক্ষমতার উপর আস্থা রাখুন।


ভবিষ্যত্‍ নিয়ে চিন্তা


চাণক্যের পরামর্শ অনুসারে সফল ব্যক্তির বর্তমান জীবনে সঠিক পদক্ষেপ করে সামনে এগিয়ে যান। তাই ভবিষ্যত্‍ নিয়ে অনর্থক চিন্তা না করে, অতীত থেকে শিক্ষা নিয়ে বর্তমানে সঠিক পদক্ষেপ করুন। তাহলেই ভবিষ্যত্‍ সুন্দর হবে।


অহংবোধ


অহংবোধ বা ইগো আমাদের জীবনের পথে এগিয়ে যেতে আটকায়। সাফল্য লাভ করা যতটা কঠিন, সেই সাফল্য ধরে রাখা আরও বেশি কঠিন। কারণ একবার সাফল্য পেয়ে গেলে গর্ব ও অহংকার আমাদের মনে বাসা বাধে। আর অহংবোধ থেকেই শুরু হয় মানুষের পতন। তাই সাফল্য ধরে রাখতে নিজে গর্ব ত্যাগ করতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.