স্ত্রীর সামনে ভুলেও এই ৪ কথা বলবেন না, আগুন লাগবে সংসারে! সাবধান করেছেন চাণক্য

 


ODD বাংলা ডেস্ক: প্রাচীণ কালে আমাদের দেশের প্রসিদ্ধ অর্থনীতিবিদ, কূটনীতিবিদ ও দার্শনিক ছিলেন আচার্য চাণক্য। তিনি যেমন সফল ভাবে রাজ্য চালানোর পরামর্শ দিয়ে গিয়েছেন, তেমনই সুখী বিবাহিত জীবনের গোপন কথাও বলে গিয়েছেন। অত্যন্ত বাস্তববাদী ও তীক্ষ্ণ বুদ্ধিধর এই জ্ঞানী আচার্যের উপদেশ চাণক্য নীতি নামক গ্রন্থে মুদ্রিত আছে। তাঁর উপদেশ ও পরামর্শ আজও আমাদের জীবনে কার্যকরী ভূমিকা পালন করে।


দাম্পত্য জীবনে সুখ বজায় রাখতে স্ত্রীর সামনে কয়েকটি কথা না বলার পরামর্শ দিয়েছেন চাণক্য। জেনে নিন সেই কথাগুলি কী কী।


* চাণক্য নীতিতে বলা হয়েছে দান সব সময় গোপনে করতে হয়। চাণক্য বলেছেন যে এমন ভাবে দান করবেন যে এক হাতে দিলে আপনার অন্য হাত কিছু জানতে পারবে না। তবেই সেই দানের গুরুত্ব রয়েছে। সবাইকে জানিয়ে যে দান, তা দান নয়, আত্মপ্রচার। তাই কাউকে কিছু দান করলে সেই কথা নিজের স্ত্রীকেও বলবেন না। এর ফলে দানের মাহাত্ম্য কমে যায়।


* প্রতিটি মানুষের কোনও না কোনও দুর্বলতা থাকে। কিন্তু সেই দুর্বলতা সবাইকে জানিয়ে বেড়ানো কোনও বুদ্ধিমানের কাজ নয়। নিজের স্ত্রীকেও নিজেও দুর্বলতার কথা প্রকাশ করবেন না। আপনার দুর্বলতার কথা জানলে তিনি দুঃখিত হবেন। আর স্ত্রী যদি আপনার প্রতি সহমর্মী না হন, তাহলে তিনি আপনার এই দুর্বলতার সুযোগ নিতে পারেন। এর ফলে আর্থিক ও সামাজিক ভাবে আপনি ক্ষতিগ্রস্ত হবেন।


* বাইরে কোথাও আপনি অপমানিত হলে তা বাড়ি ফিরে স্ত্রী না জানানোই ভালো বলে পরামর্শ দিচ্ছেন চাণক্য। কারণ যতবার আপনি এই অপমানের কথা বলবেন, ততবার আপনি মনে মনে দুঃখ পাবেন।


* নিজের সম্পূর্ণ উপার্জেনের কথা স্ত্রীকে না জানাতে উপদেশ দিচ্ছেন চাণক্য। অর্থাত্‍ আপনি ঠিক কত টাকা রোজগার করেন, তা স্ত্রীকে বলার দরকার নেই। কিছু টাকা সরিয়ে রাখুন, এটি ভবিষ্যতে খারাপ সময়ে কাজে দেবে। আবার স্ত্রীরাও স্বামীর অজান্তে কিছু টাকা খারাপ সময়ের জন্য সরিয়ে রাখুন।


চাণক্য বলেছেন যে সংসারে স্বামী ও স্ত্রী পরস্পরের পরিপূরক। তবু এদের মধ্যে কিছু গোপনতা থাকা জরুরি। সব কথা পরস্পরকে জানিয়ে দিলে দাম্পত্য জীবনে অশান্তি দেখা দিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.