ভিন্ন স্বাদের 'চিলি এগ'

 


ODD বাংলা ডেস্ক: ডিম পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। ছোট-বড় সবারই পছন্দের খাবার ডিম। সিদ্ধ, পোচ, অমলেট, তরকারি সবভাবেই ডিম খাওয়া হয়। ডিমের পুষ্টিগুণও প্রচুর। একভাবে না খেয়ে ডিম দিয়ে করতে পারেন ভিন্ন স্বাদের রেসিপি চিলি এগ।


উপকরণ: সিদ্ধ ডিম ৩-৪ টা, ২ টি মাঝারি আকৃতির পেঁয়াজ, একটা ক্যাপসিকাম, কাঁচা মরিচ, আদা ও রসুন কুচি, কর্নফ্লাওয়ার, ময়দা, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণমতো তেল, গোলমরিচ গুঁড়ো, ডিমের সাদা অংশ, ১ চা চামচ সয়া সস, ১ চা চামচ ভিনেগার, ১ চা চামচ টমেটো কেচাপ।


প্রস্তুত প্রণালি: পেঁয়াজ চার ফালি করে কাটুন। ক্যাপসিকাম কিউব করে কেটে নিন। সিদ্ধ ডিমগুলো লম্বালম্বিভাবে চার ফালি করে কাটুন। একটা বাটিতে তিন চামচ কর্নফ্লাওয়ার, তিন চামচ ময়দা, সামান্য গোলমরিচ গুঁড়া, লবণ, ডিমের সাদা অংশ এবং পরিমাণমতো জল দিয়ে ঘন ব্যাটার তৈরি করুন। সিদ্ধ ডিমগুলো  ময়দায় কোট করে কর্নফ্লাওয়ারের ব্যাটারে ভলো করে ডুবিয়ে তেলে ভেজে নিন। অন্য একটি কড়াইতে তেল গরম করে রসুন কুচি, আদা কুচি ও কাঁচা মরিচ কুচি ভেজে নিন। এতে দিয়ে দিন পেঁয়াজ, ক্যাপসিকাম । কিছুক্ষণ নেড়েচেড়ে সমস্ত উপকরণ ভেজে নিন। এরপর পরিমাণমতো জল, লবণ, গোলমরিচের গুঁড়া, ভিনেগার, সয়া সস, টমেটো কেচাপ  মিশিয়ে নিন। বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। কর্নফ্লাওয়ার জলে গুলিয়ে এতে দিন। গ্রেভি হয়ে এলে ডিমের পকোড়াগুলো দিয়ে দিন। ক্রমাগত নাড়াচাড়া করে ভালোভাবে মিশিয়ে নিন। এবার আঁচ নিভিয়ে পরিবেশন করুন এগ চিলি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.