প্রতিদিন শ্যাম্পু করা কি ঠিক



 ODD বাংলা ডেস্ক: দূষণ, ধুলাবালি কারণে ত্বকের পাশাপাশি চুলেও ময়লা জমে। এ কারণে অনেকেরই প্রতিদিন শ্যাম্পু করার অভ্যাস আছে। কিন্তু চিকিৎসকরা বলছেন,প্রতিদিন  শ‍্যাম্পু করলে চুলের ক্ষতি হয়। কারণ, শ‍্যাম্পুতে নানা ধরনের রাসায়নিক উপাদান থাকে যা সত‍্যিই চুলের জন‍্য ক্ষতিকর।


ভারতীয় কসমেটিক বিশেষজ্ঞ ডা. সামা রইসের মতে, প্রতিদিন শ্যাম্পু করা ঠিক নয় কারণ এতে রাসায়নিক থাকে । প্রতিদিন ব্যবহারে মাথার ত্বক থেকে প্রয়োজনীয় তেল অপসারণ হয়, যার ফলে মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। সেক্ষেত্রে সপ্তাহে তিনবার শ্যাম্পু ব্যবহার করা ভালো। চুল বেশি ঘামলে চুল জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে কারও যদি অতিরিক্ত ঘামের সমস্যা থাকে তাহলে প্রতিদিন চুল ধুতে হতে পারে। সেক্ষেত্রে হালকা ধরনের শ্যাম্পু ব্যবহার করুন, যা আপনার চুলের জন্য উপযুক্ত।


সবার চুল এক রকম নয়। কারও খুব কোঁকড়া, কারও পাতলা, কারও ঢেউ খেলানো। এ কারণে চুলের ধরন অনুযায়ী শ‍্যাম্পু করার পরিমাণও বদলে যায়। ভারতীয় গণমাধ্যম ’আনন্দবাজারে’র এক প্রতিবেদনে জানানো হয়েছে কোন ধরনের চুলে কয় দিন পর পর শ্যাম্পু করা যায়।


রুক্ষ চুল: কারও চুল যদি খুব রুক্ষ হয়, তাহলে ৪-৫ দিন পর পর শ্যাম্পু করতে পারেন। তবে চুল কতটা রুক্ষ তার উপর নির্ভর করবে কত ঘন ঘন শ্যাম্পু করতে পারেন। বেশি শ্যাম্পু করলে চুল খারাপ হয়ে যেতে পারে।  চুলে প্রাকৃতিক পুষ্টি ফিরে আসার জন্য একটু সময় দেওয়া প্রয়োজন। তবে যে ধরনের শ্যাম্পুতে রাসায়নিকের পরিমাণ বেশি, সেই শ্যাম্পু ব্যবহার না করাই ভালো।


পাতলা চুল : শ্যাম্পু না করলে পাতলা চুল আরও পাতলা দেখায়। কারণ নোংরা, তেল, ঘাম মাথায় জমে থাকার ফলে চুল বেশি পাতলা দেখায় ।পাতলা চুল ঘন দেখাতে শ্যাম্পু করা ছা়ড়া উপায় নেই। সেক্ষেত্রে ক্ষারহীন কোনও শ্যাম্পু বেছে নিন। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে। চুল তাড়াতাড়ি বাড়বে।


ঘন চুল : আর্দ্রতার অভাবে চুল বেশি তেলতেল হতে থাকে। সাধারণত পাতলা চুলের ক্ষেত্রে এমন সমস্যা সবচেয়ে বেশি হয়। এ ক্ষেত্রে ঘন চুলে আর্দ্রতা বজায় থাকে অনেক দিন। এমন চুলে সপ্তাহে এক দিন শ্যাম্পু করলেই চলে । তবে চুল বেশি তেলতেলে মনে হলে সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.