পায়ের এই ৩ লক্ষণ জানান দেয় যে আপনি ডায়বেটিক কি না, জেনে নিন এই লক্ষণগুলি

 


ODD বাংলা ডেস্ক: পরিবর্তিত জীবনধারা ও খাদ্যাভ্যাসের কারণে এই রোগ বাড়ছে। ভারত-সহ বিশ্বে দ্রুত বাড়ছে ডায়াবেটিস। যদিও শরীরে ডায়াবেটিসের অনেকগুলি লক্ষণ দেখা যায়, কিন্তু আপনি কি জানেন যে আপনার পায়ে এমন তিনটি পরিবর্তন ঘটে, যা ডায়াবেটিসের কারণ হতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই তিনটি উপসর্গ কী, যা অবহেলা করা উচিত নয়।


ডায়াবেটিসের কারণে পায়ের ৩টি বড় পরিবর্তন-


সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, পায়ে ডায়াবেটিসের ৩টি উপসর্গও দেখা যায়। ডায়াবেটিস হলে শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরী এটা সবাই জানেন। এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি প্রতিদিন আপনার পায়ের দিকে নজর রাখুন, যদি আপনি পায়ে কোনও পার্থক্য অনুভব করেন তবে আপনার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


পা ফোলা


পায়ে ফোলাভাব দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। কারণ ডায়বেটিসের লক্ষণ হল পা ফোলা। আপনারও যদি পায়ে ফোলাভাব থাকে, তাহলে এটাকে হালকা ভাবে নেবেন না, কারণ এটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।


পা উষ্ণ রাখা-


পা গরম থাকছে কি না সেদিকে খেয়াল রাখতে হবে। নিয়মিত পা গরম হওয়াও ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। আপনি যদি এই ধরনের কোনও উপসর্গ দেখতে পান, অবিলম্বে একজন ডাক্তারের পরামর্শ নিন।


পা লাল হওয়া-


আপনার পা যদি সব সময় লাল থাকে তাহলে আপনাকে সতর্ক হতে হবে, কারণ সব সময় পা লাল হয়ে থাকা ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.