গরমে ডায়াপার ব্যবহারে শিশুর র‌্যাশ হচ্ছে? কী করবেন



 ODD বাংলা ডেস্ক: গরমকালে অতিরিক্ত ঘামের কারণে বড়দের  পাশাপাশি ছোটদের শরীরেও র‌্যাশ, ঘামাচি হয়। সারা ক্ষণ ডায়াপার পরালে একদম ছোট শিশুদের ত্বকেও নানা রকম সমস্যা দেখা যায়। চিকিৎসকরাও বলছেন, গরমকালে ডায়াপার পরালে অনেক শিশুরই ত্বকে র‌্যাশ হয়। এ সমস্যা সমাধানে অনেকে বাজারচলতি নানা ক্রিম ব্যবহার করেন। চাইলে ঘরোয়া পদ্ধতিতেও ডায়াপার র‌্যাশ দূর করা যায়। যেমন-


নারকেল তেল: নারকেল তেলে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের আর্দ্রতা বজায় রাখে। পাশাপাশি এই তেলের অ্যান্টি ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল যৌগ ত্বকে কোনও রকম সংক্রমণ হতে দেয় না।


অ্যালোভেরা : শরীরের কোথাও কেটে, পুড়ে গেলে অ্যালোভেরা দারুণ কাজ করে। শিশুদের ত্বকের যে কোনও সমস্যায় ব্যবহার করা যায় এই ভেষজ। অ্যালোভেরার অ্যান্টিব্যাক্টেরিয়্যাল যৌগ ত্বকের যে কোনও প্রকারের সংক্রমণ প্রতিরোধ করতে পারে। তবে গাছ থেকে পাতা কেটে সরাসরি এই জেল শিশুর ত্বকে না লাগানোই ভালো।


ওটসের গুঁড়া: শিশুর ত্বক ভালো রাখতে ওটস ব্যবহার করতে পারেন। এজন্য ওটসের গুঁড়ার সঙ্গে জল মিশিয়ে নিন। শিশুকে স্নান করানোর আগে তার শরীরে ভালোভাবে এই মিশ্রণ লাগিয়ে নিন। তারপর হালকাভাবে ঘষে নিয়ে জল ঢেলে ধুয়ে ফেলুন। এতে ডায়াপার থেকে হওয়া র‌্যাশ, ঘামাচি সহজেই দূর হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.