এই গরমে ত্বকের সুস্থতার জন্য ডাবল ক্লিনসিং করুন, জেনে নিন ত্বকের ধরণ অনুযায়ী কীভাবে পরিষ্কার করবেন

 


ODD বাংলা ডেস্ক: ধুলো, ময়লা এবং তেলের কারণে মুখে ব্রণ দেখা দেয়। গরমের মৌসুমে গরম বাতাসের সমস্যা মুখের সৌন্দর্য নষ্ট করতে কাজ করে। প্রতিটি ঋতুতেই ত্বকের যত্ন নেওয়া উচিত, তবে গরমে প্রয়োজন বাড়তি যত্ন। গরমের সময় ত্বকের সমস্যা লেগেই থাকে। রুক্ষ্ম ত্বক, ব্রণ, ট্যান থেকে শুরু করে চুলকানির সমস্যা লেগে থাকে। গরেম ত্বকে যত্ন নিতে কী করবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। এই সময় কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ নানান পণ্য ব্যবহার করেন। তবে, গরমে ত্বকের যত্নে শুধু নিত্য নতুন পণ্য ব্যবহার করলেই হল না। মেনে চলুন এই সকল বিশেষ টোটকা।


ডাবল ক্লিনজিং ত্বক পরিষ্কার করার সবচেয়ে ভালো পদ্ধতি। কোরিয়ান এবং জাপানি ত্বকের যত্নে এই প্রবণতা অনুসরণ করা হচ্ছে এবং ভারতেও লোকেরা এর মাধ্যমে তাদের ত্বকের আরও ভাল যত্ন নিচ্ছে। এখানে আমরা আপনাকে বলতে যাচ্ছি কিভাবে আপনি আপনার ত্বকের ধরন মাথায় রেখে ডাবল ক্লিনজিং করতে পারেন।


বিশেষজ্ঞরা বলছেন, ডাবল ক্লিনজিংয়ের জন্য প্রথমে তেল-বেসড ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করুন এবং তারপর ওয়াটার-বেসড ক্লিনজার ব্যবহার করুন। ডাবল ক্লিনজিং প্রত্যেকের জন্য কার্যকর, তবে এটি করার সময় ত্বকের ধরণের যত্ন নেওয়াও গুরুত্বপূর্ণ।


ত্বকের ধরন অনুযায়ী ডবল ক্লিনজিং করুন


স্বাভাবিক ত্বক: আপনার ত্বকের ধরন যদি স্বাভাবিক হয়, তাহলে আপনি এর জন্য তেল-ভিত্তিক ক্লিনজার বা ফেস ওয়াশ বেছে নিতে পারেন। এর পরে এটিতে জল ভিত্তিক ক্লিনজার লাগান।


শুষ্ক ত্বক: যাদের ত্বক শুষ্ক তাদের অবশ্যই নন-ইরিটেটিং তেল-ভিত্তিক ক্লিনজার ব্যবহার করা উচিত। এর পরে, মুখে ক্রিম ভিত্তিক ক্লিনজার ব্যবহার করুন।


তৈলাক্ত ত্বক: এই ধরনের ত্বকের লোকেদের তেল ভিত্তিক ক্লিনজার এড়ানো উচিত এবং দ্বিতীয় ধাপে ফর্ম বেস ক্লিনজার ব্যবহার করা উচিত।


সংবেদনশীল এবং সংমিশ্রণ ত্বক: যাদের ত্বক সংবেদনশীল তাদের দ্বিতীয় ধাপে তেল সেরা বাম এবং মৃদু ক্লিনজার বেছে নেওয়া উচিত। একই সময়ে, তেল-ভিত্তিক ক্লিনজার এবং ফোমিং ফেস ওয়াশও কম্বিনেশন ত্বকের জন্য ভাল। মনে রাখবেন ত্বকের ধরন যাই হোক না কেন, শেষে অবশ্যই জল দিয়ে ত্বক পরিষ্কার করুন।


ডবল পরিষ্কারের জন্য টিপস


প্রথমে শুষ্ক বা ভেজা ত্বকে ক্লিনজিং অয়েল বা বালাম লাগান এবং প্রায় ৩০ থেকে ৪৫ সেকেন্ড ম্যাসাজ করুন। এটি করার জন্য, এটি একটি ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন। এবার দ্বিতীয় ক্লিনজারটি হালকা গরম জল দিয়ে মুখে লাগান এবং একটি নরম তোয়ালে দিয়ে সরাসরি পরিষ্কার করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.