পুরুষ হোক বা মহিলা ভুলেও আন্ডারওয়্যার সংক্রান্ত এই কাজগুলি করবেন না, নয়তো শরীর হয়ে উঠবে রোগের বাসা

 


ODD বাংলা ডেস্ক: ২০২২ সালে একটি অন্তর্বাস প্রস্তুতকারকের দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ৪৫ শতাংশ মানুষ দুই বা তার বেশি দিন একই অন্তর্বাস পরেন। সমীক্ষায় দেখা যায়, মহিলাদের তুলনায় পুরুষরা এই কাজটি বেশি করে। পুরুষরা এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে একই অন্তর্বাস পরেন। বেশিরভাগ মানুষ মনে করেন যে একই অন্তর্বাস পরলে তাদের স্বাস্থ্যের উপর কোনও খারাপ প্রভাব পড়বে না। এটি মোটেও তা নয়।


আপনি জেনে আশ্চর্য হবেন যে, একই অন্তর্বাস কয়েক দিন ধরে না ধুয়ে পরলে আপনি অনেক গুরুতর রোগের ঝুঁকিতে পড়তে পারেন। এখানে আমরা অন্তর্বাস সম্পর্কিত পাঁচটি ভুল সম্পর্কে জেনে নিন, যা প্রায়শই মানুষকে করতে দেখা যায়। এসব ভুলের দিকে মনোযোগ দিলে গোপনাঙ্গের পাশাপাশি পুরো স্বাস্থ্য ভালো রাখতে পারবেন।


১) সুতির অন্তর্বাস ব্যবহার না করা-


অনেকেই আন্ডারওয়্যার কেনার সময় একটি ভুল করেন এবং তা হল সুতির পরিবর্তে অন্য কোনও কাপড়ের অন্তর্বাস কেনেন। মানুষ মনে করে ভেতরে পরতে হবে আর কে দেখতে আসছে তাই তারা অনেক সময় ভুল পোশাক বেছে নেয়। অন্তর্বাসের সময় সব সময় সুতি কাপড় ব্যবহার করা উচিত। অন্তর্বাসের কেন্দ্রের অংশটি যেন সুতির হয়।


২০১৮ সালে প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যায় প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, সুতির অন্তর্বাস না পরলে ইস্ট সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। পলিয়েস্টার এবং সিন্থেটিক জাতীয় কাপড় দিয়ে তৈরি অন্তর্বাস আপনার গোপনাঙ্গের ক্ষতি করতে পারে। কারণ এসব কাপড়ে জল দ্রুত শুষে নেয়। এই কারণেই তাদের মধ্যে ব্যাকটেরিয়া এবং ছত্রাক জন্মানোর আশঙ্কা রয়েছে। সুতির অন্তর্বাসের আর্দ্রতা শোষণ করার ক্ষমতা রয়েছে। যে মহিলারা সুতির প্যান্টি পরেন তাদের যোনিপথে সংক্রমণ হওয়ার সম্ভাবনা কম।


২) খুব ছোট অন্তর্বাস পরা


প্রত্যেকেরই তাদের আকারের চেয়ে ছোট অন্তর্বাস পরিধান করা এড়িয়ে চলা উচিত, কারণ এটি আপনার গোপনাঙ্গ ঘামে ভিজে যেতে পারে এবং গরম হতে পারে। শুধু তাই নয়, জ্বালাপোড়ার সমস্যাও দেখা দিতে পারে। এর পাশাপাশি গোপনাঙ্গে সংক্রমণের সম্ভাবনাও থাকতে পারে। টাইট আন্ডারওয়্যার 'ভালভোডাইনিয়া' নামক বেদনাদায়ক অবস্থার উদ্রেক করতে পারে। এই কারণেই সব সময় এমন অন্তর্বাস বেছে নেওয়া উচিত যা পুরোপুরি ফিট হয়, অর্থাৎ খুব বেশি টাইট বা খুব ঢিলেঢালাও নয়।


৩) অন্তর্বাস ধোয়ার জন্য সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করা


অনেকেই অন্তর্বাস ধোয়ার জন্য সুগন্ধিযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করেন, যা ভুল। আপনার গোপনাঙ্গের ত্বক নরম এবং সংবেদনশীল, তাই আপনার অন্তর্বাস ধোয়ার জন্য সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করা এড়িয়ে চলুন। কারণ এতে জ্বালাপোড়ার সমস্যা হতে পারে। সুগন্ধযুক্ত ডিটারজেন্টে উপস্থিত রাসায়নিকগুলি জ্বালা এবং চুলকানির কারণ হয়। তাই এগুলো ব্যবহার এড়িয়ে চলার চেষ্টা করুন।


৪) অন্তর্বাসে একটি দাগ উপেক্ষা করা


আপনার অন্তর্বাসে স্রাবের রঙের দিকে নজর রাখা উচিত। কারণ এই স্রাব আপনার গোপনাঙ্গের স্বাস্থ্য সম্পর্কিত অনেক কিছু বলে দিতে পারে। আপনার যদি সাদা রঙের স্রাব থাকে তবে এটি স্বাভাবিক, তবে আপনার যদি সবুজ বা বাদামী রঙের স্রাব থাকে তবে আপনার ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস ঘটে যখন যোনিতে ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়। এই অবস্থায়, স্রাব ফেনাযুক্ত এবং পুঁজের মতো দেখায়। স্রাবের রঙের পাশাপাশি এটি থেকে আসা গন্ধের দিকেও মনোযোগ দিন। আপনি যদি স্রাব থেকে এমন গন্ধ পান, যা অদ্ভুত বা অজানা, তবে সতর্ক হন। কারণ এটি কোনও রোগের লক্ষণও হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.