চা ও পরোটা এক সঙ্গে খাচ্ছেন? জেনে নিন অজান্তে কী ক্ষতি হচ্ছে শরীরের

 


ODD বাংলা ডেস্ক: অজান্তে অধিকাংশই আক্রান্ত হচ্ছেন নানান রোগে। অল্প বয়সে যেমন ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগ কিংবা দেখা দিচ্ছে কিডনির সমস্যা তেমনই বহু মেয়েরা গর্ভধারণে সমস্যায় ভুগছেন। আবার কারও কারও দেখা দিচ্ছে হরমোন জনিত সমস্যা। এই সকল রোগের অন্যতম কারণ হল খারাপ খাদ্যাভ্যাস। বর্তমানে, খারাপ খাদ্যাভ্যাসের কারণে অনেকেই নানান রোগে ভুগছেন। বিশেষ করে এমন কিছু খাবার আছে যা স্বাদের কারণে আমরা খেয়ে থাকি। এর থেকে অজান্তে শরীরে দেখা দেয় সমস্যা। আজ রইল এমনই এক খাবারের হদিশ।


জল খাবের অনেকেই পরোটা খেয়ে থাকেন। এই পরোটার সঙ্গে চাও খেয়ে থাকি আমরা অনেকে। আর এর থেকেই দেখা দেয় সমস্যা। পরোটা ও চা এর সঙ্গে খাওয়ার কারণে মারাত্মক পরিণতি হতে পারে। প্রথমত হতে পারে অ্যাসিডিটির সমস্যা। আপনি যদি স্টাফড পরোটা দিয়ে চা পান করেন তাহলে দেখা দিতে পারে অ্যাসিডিটির সমস্যা। এতে শরীরে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা বেড়ে যায়। তেমনই পাকস্থলীতে অ্যাসিডের ভারসাম্য নষ্ট হয়। এর সঙ্গে পরোটা খেতে পেটের স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়ে।


অ্যানিমিয়া হতে পারে এর কারণে। চায়ে আছে ফেনোলিক রাসায়নিক। যা পাকস্থলীতে আয়রন কমপ্লেক্স তৈরি করে। এর কারণে আয়রন শোষণ বন্ধ করে দেয়। আয়রনের ঘাটতি বলে দেখা দেয় রক্তাপ্লতা।


পুষ্টি শোষণ বন্ধ করে দেয় এই খারাপ অভ্যেস। চায়ের ট্যানিন প্রোটিনের সঙ্গে শরীর শোষণকে বাধা দিয়ে অ্যান্টিনিউট্রিয়েন্ট হিসেবে কাজ করে। একটি সমীক্ষা অনুসারে, ট্যানিন প্রোটিনের হজমকে ৩৮ শতাংশ পর্যন্ত ধীরে করে। এতে শরীরে পুষ্টির অভাব হতে থাকে। তাই সময় থাকতে সতর্ক হন।


তাই সুস্থ থাকতে চাইলে খাবার খাওয়ার ৪৫ মিনিট পর চা পান করুন। তেমনই প্রাতঃরাশ বা দুপুরের খাবারের এক ঘন্টা পরে বা সন্ধ্যায় কিছু স্ন্যাকসের সঙ্গে চা পান করতে পারেন। তাই সুস্থ থাকতে সঠিক খাবার খান। তেমনই নিত্যদিন ময়দা দিয়ে তৈরি পরোটা খাওয়া মোটেও উপকারী নয়। এটি নানান স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে। রোজ এমন খাবার খান যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। মেনে চলুন বিশেষ টিপস। জল খাবারে খেতে পারেন ওটস, ব্রাউন ব্রেড, ফল বা সবজির তৈরি স্মুদি। কিংবা খেতে পারেন ডিম-টোস্ট, ধোসা কিংবা প্যান কেক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.