গরমে দ্রুত সবজি শুকিয়ে যাচ্ছে? কীভাবে তাজা রাখবেন

 


ODD বাংলা ডেস্ক: দৈনন্দিন জীবনে ফ্রিজ ছাড়া এক মুহূর্ত চলে না। জল থেকে শুরু করে বিভিন্ন ধরনের খাবার সংরক্ষণ করা হয় ফ্রিজে। শাকসবজি সংরক্ষণের ক্ষেত্রেও ফ্রিজের যথেষ্ট গুরুত্ব রয়েছে। এই গরমে প্রতিদিন বাজার যাওয়া সম্ভব নয়। আর আর্দ্রতার পরিমাণ এত বেশি যে সকালের কেনা সবজি, রাতেই শুকিয়ে যায়। শুকনো সবজি রান্না করা গেলেও স্বাদ নষ্ট হয়ে যায়। আবার এই গরমে ফ্রিজেও দীর্ঘদিন পর্যন্ত শাকসবজি রাখা যায় না। এ কারণে এমন কোনো পদ্ধতি বেছে নিতে হবে যাতে গরমেও শাকসবজি দীর্ঘদিন পর্যন্ত তাজা রাখা যায়।


তবে আপনি কী ধরনের সবজি কিনছেন, তার উপর নির্ভর করছে সংরক্ষণের উপায়। ঘরের তাপমাত্রায় আলু, পেঁয়াজ, রসুন ইত্যাদি সংরক্ষণ করা যায়।  এগুলো খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে না বা পচন ধরবে না।


অন্যদিকে ধনে পাতা, পুদিনা পাতা এবং অন্যান্য শাক কিনলে প্রথমে ভালো করে পরিষ্কার করে নিন। এরপর জল ঝরিয়ে শুকনো করুন। লাউ শাক, কুমড়ো শাক, পুঁই শাক ইত্যাদির ক্ষেত্রে শাক কেটে নিন। তারপর সেগুলো এয়ারটাইট বক্সে ভরে ফ্রিজে রাখতে পারেন। ধনে পাতা, পুদিনা পাতার শিকড় ছাড়াবেন না। শিকড়সহ এগুলো অল্প জলে ডুবিয়ে রাখুন। এতে দীর্ঘদিন পর্যন্ত তাজা থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.