বসে বসে কাজের কারণে বেড়েছে মেদ, স্লিম হতে চাইলে আজ থেকে বাদ দিন এই ২ জিনিস

 


ODD বাংলা ডেস্ক: ওজন বৃদ্ধি একটি সাধারণ সমস্যা যা যে কোনও ব্যক্তিকে খুব সহজেই মুখোমুখি হতে পারে, যখন পেট এবং কোমরের চারপাশে চর্বি জমতে শুরু করে, তখন শরীরের সামগ্রিক চেহারা নষ্ট হয়ে যায়। স্থূলতা নিজে একটি রোগ নয়, তবে এটি অনেক রোগের কারণ হতে পারে। প্রথমে এটি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, তারপরে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, ট্রিপল ভেসেল ডিজিজ এবং করোনারি আর্টারি ডিজিজ। বিপদ দেখা দেয়। সেজন্য যত তাড়াতাড়ি স্থূলতা নিয়ন্ত্রণ করা যায় ততই মঙ্গল।


বসে কাজে স্থূলতার ঝুঁকি বেশি-


সাধারণত, যারা বসে বসে কাজ করেন, তাদের স্থূলতার আক্রমণ সবচেয়ে দ্রুত হয়, কারণ ৮ থেকে ১০ ঘন্টা একই অবস্থানে থাকলে, কোমর এবং পেটের কাছে চর্বি জমতে শুরু করে। করোনা ভাইরাস মহামারীর পরে, বাড়ি থেকে কাজ করার সংস্কৃতি দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে, যার কারণে মানুষের শারীরিক কার্যকলাপ আগের তুলনায় অনেকটাই কমে গিয়েছে। এমন অবস্থায় যারা বসে বসে কাজ করেন, তাদের ওজন বৃদ্ধি প্রায় নিশ্চিত। এমন পরিস্থিতিতে আপনাকে নিজের যত্ন নিতে হবে, অন্যথায় আপনি আপনার স্বাস্থ্যের জন্য দায়ী থাকবেন। প্রতিদিনের খাদ্যতালিকা থেকে ২টি জিনিস বাদ দিলে বাড়তে থাকা ওজন নিয়ন্ত্রণ করা যায়।


ডায়েটের বাইরে এই দুটি কাজ করুন-


১) তৈলাক্ত খাবার:


তৈলাক্ত খাবার খাওয়ার প্রবণতা ভারতে খুব বেশি। এর ফলে আমাদের শরীরে প্রচুর পরিমাণে চর্বি জমতে শুরু করে কারণ এতে ক্যালরির পরিমাণ অনেক বেশি থাকে। যারা বসে কাজ করেন, তাদের ক্যালরি বার্ণ হয় না এবং তা চর্বিতে পরিণত হতে থাকে। অতএব, আপনার শারীরিক কার্যকলাপ যদি কমতে থাকে, তবে অন্তত স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করুন।


২) স্ন্যাকস


যারা বসে কাজ করেন তারা প্রায়ই হালকা ক্ষুধা মেটানোর জন্য চায়ের সঙ্গে বিস্কুট এবং স্ন্যাকস খেতে পছন্দ করে। এর মধ্যে রয়েছে চিপস, স্ন্যাকস এবং বিস্কুট এবং অন্যান্য অনেক সুস্বাদু জিনিস; এগুলো আপনার শরীরে ক্যালোরির পরিমাণ বাড়ায়, যার কারণে ওজন দ্রুত বাড়তে থাকে। তাই খাবার থেকে বাদ দিন লবণাক্ত খাবার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.