ফ্রিজে খাবার সতেজ রাখার সহজ উপায়

 


ODD বাংলা ডেস্ক: প্রতিদিনকার ব্যস্ত রুটিনে খাবার গুছিয়ে রাখতে আমাদের প্রিয় বন্ধু অবশ্যই ফ্রিজ। ব্যস্ততা ও সময়ের স্বল্পতার কারণে আমরা অনেকে সপ্তাহ বা মাসিক বাজার করে ফ্রিজে সংরক্ষণ করে রাখি। অনেকে রান্না করা খাবার ফ্রিজে সংরক্ষণ করেন। সঠিক নিয়মে খাবার সংরক্ষণ না করলে খাবার বা বাজার করা মাছ, মাংশ ও সবজি নষ্ট হওয়ার পাশাপাশি ফ্রিজের ক্ষতি হতে পারে।


বহু দিন ফ্রিজ ব্যবহারের পরেও অনেকেই জানেন না ফ্রিজে খাবার রাখার নিয়ম কানুন। তাই সঠিক উপায়ে ফ্রিজে খাবার সংরক্ষণ করছেন কি না বুঝতে নিচের টিপসগুলোর সঙ্গে মিলেয়ে দেখতে পারেন।

- সবজি পলিথিনের ব্যাগে রাখবেন না। সবজি রাখুন কাগজের প্যাকেটে কিংবা খাবারের কাগজ দিয়ে মুড়ে।


অনেকদিন সতেজ থাকবে।

- মরিচের বোটা ফেলে রাখবেন, শাক কুটে রাখবেন, ধনেপাতা রাখবেন গোড়াসহ। শাকের পুষ্টিগুণ অক্ষুন্ন রাখার উপায় হচ্ছে একটু ভাপিয়ে রাখা। বেগুনের গায়ে মেখে রাখতে পারেন সামান্য একটু তেল।


- ফ্রিজের গায়ের সাথে লাগিয়ে কোন খাবার রাখবেন না। বিশেষ করে কোন রকম তাজা ফলমূল বা সবজি তো একেবারেই না।


- মাখন তো ফ্রিজে রাখতেই হয়, ঘিও ফ্রিজে রাখতে পারেন অনেকদিন ভালো রাখার জন্য। তবে দুটিই রাখবেন একদম এয়ারটাইট পাত্রে।


- গুঁড়ো দুধ কিংবা চানাচুর, বিস্কিট এর মত খাবার ফ্রিজে একদম সতেজ ও মুচমুচে থাকে।


এক্ষেত্রে সবচাইতে ভালো হবে প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করলে।

- ফ্রিজে যাই রাখুন না কেন প্লাস্টিকের এয়ারটাইট বক্সে সংরক্ষণ করুন এবং ফ্রিজে সর্বদা এক টুকরো কাটা লেবু রাখুন। মাঝে মাঝে বেকিং সোডা মেশানো জল দিয়ে মুছে নিন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারের প্রবেশ করবে না ফ্রিজের দুর্গন্ধ হবে না।


- ফ্রিজে যেমন মাংসই রাখুন না কেন সেগুলো অবশ্যই ভালো করে ধুয়ে একদম পরিষ্কার করে রাখুন। এতে মাংসের বাজে গন্ধ হবে না, অনেকদিন পর্যন্ত সতেজ থাকবে।


- মাছ ফ্রিজে রাখতে হলে ভালো করে কেটে বেছে লবণ জল দিয়ে ধুয়ে তবেই রাখুন। এতে স্বাদে কোনো হেরফের হবে না। বেশ আঁশটে গন্ধ ওয়ালা মাছে সামান্য একটু ভিনেগার মাখিয়ে রাখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.