খালি পেটে কলা খাওয়া কী ঠিক?

 


ODD বাংলা ডেস্ক: স্বাদে মিষ্টি, শর্করা ও ফাইবারসমৃদ্ধ হওয়ায় কলা অনেকের প্রিয় ফল। তবে কলা নিয়ে অনেকের কিছু ভুল ধারণা আছে। অনেক জায়গায় বলা হয় খালি পেটে কলা খেলে গ্যাসের সমস্যা হয়। কারণটি বোঝা দরকার।


নাশতার সময় কলা খাওয়া হয় বেশি। এখন সঙ্গত কারণেই খালি পেটে খাওয়া উচিত কিনা জানা জরুরি। কারণ অনেক ফলই সকালে খাওয়া ঠিক না। কলাও ত সেই কাতারে যেতেই পারে। আবার কলা খেলে কি রক্তে শর্করার মাত্রা বাড়ে? তাহলে তো বিপদ আরও বেশি। 


শর্করা ও কার্ব‌সের পাশাপাশি মাঝারি সাইজের কলার মধ্যে ৩ গ্রাম ফাইবার থেকে। ডায়াবেটিসের রোগীদের জন্য এই ফাইবার উপযুক্ত। এই ফাইবার হজমে সাহায্য করে এবং কার্ব‌স শোষণে সাহায্য করে।


কলা খাওয়ার পর আপনার মনে হতে পারে যে, রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়েছে। কিন্তু এটা সাময়িক। বরং কলা খেলে আপনার রক্তে শর্করার নিয়ন্ত্রণে থাকে।


কলার ক্ষেত্রে সংখ্যা নয় হিসেব করতে হবে সাইজের। আসলে খালি না ভরা পেটে কলা খাচ্ছেন সেটি গুরুত্বপূর্ণ নয়। আপনার ব্লাড সুগার লেভেল বেড়ে যাচ্ছে কিনা সেটি যাচাই করা জরুরি। মাঝারি সাইজের কলা খেলে রক্তে সুগারের মাত্রা তেমন বাড়ে না। তাই বাড়তি চিন্তার কারণ নেই। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.