এন্ডোমেট্রিওসিসের ফলে সন্তান ধারণের অক্ষমতার ঝুঁকি বাড়ছে- জেনে নিন এই সমস্যায় কতটা সফল চিকিৎসা

 


ODD বাংলা ডেস্ক: এন্ডোমেট্রিওসিসের সবচেয়ে চ্যালেঞ্জিং দিকগুলির মধ্যে একটি হল উর্বরতার উপর এর প্রভাব এবং এটি অনুমান করা হয় যে এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত ৫০% পর্যন্ত মহিলাদের গর্ভবতী হতে অসুবিধা হয়। যাইহোক, সঠিক চিকিত্সার মাধ্যমে, এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত অনেক মহিলা গর্ভধারণ করতে পারেন এবং একটি সুস্থ জীবন পেতে পারেন।


বেশিরভাগ স্ত্রীরোগ বিশেষজ্ঞ এন্ডোমেট্রিওসিসকে বন্ধ্যাত্বের সাথে যুক্ত করেছেন এবং বলেছেন, “এন্ডোমেট্রিওসিস যে সুনির্দিষ্ট প্রক্রিয়া দ্বারা উর্বরতাকে প্রভাবিত করে তা পুরোপুরি বোঝা যায় না। যাইহোক, বেশ কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে যা গর্ভধারণে অসুবিধায় অবদান রাখতে পারে।"


প্রথমত, এন্ডোমেট্রিওসিস আঠালো বা দাগের টিস্যু গঠনের কারণ হতে পারে। এটি প্রজনন অঙ্গগুলির সঠিক ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করতে পারে, ডিম্বাশয় থেকে জরায়ুতে বা শুক্রাণুর ডিম্বাণু পর্যন্ত যাত্রা করা আরও কঠিন করে তোলে।


দ্বিতীয়ত, এন্ডোমেট্রিওসিস ব্যথার কারণ হতে পারে, যা ডিমের গুণমানকে ক্ষতি করতে পারে বা ইমপ্লান্টেশনে হস্তক্ষেপ করতে পারে। এটি শরীরের হরমোনের ভারসাম্যকেও প্রভাবিত করতে পারে, ডিম্বস্ফোটন এবং গর্ভাবস্থার জন্য প্রয়োজনীয় হরমোনের সূক্ষ্মতাকে ব্যাহত করতে পারে।


এন্ডোমেট্রিওসিস এবং ফার্টিলিটি সমস্যায় আক্রান্ত মহিলাদের জন্য চিকিত্সা সম্পর্কে কথা বলতে গিয়ে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন যে বেশ কয়েকটি চিকিত্সা রয়েছে যা এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলাদের গর্ভধারণে সহায়তা করতে পারে৷ সবচেয়ে কার্যকর পদ্ধতিটি পৃথক পৃথক মহিলার লক্ষণ, এন্ডোমেট্রিওসিসের তীব্রতা এবং অন্যান্য কারণের উপর নির্ভর করবে।"


সার্জারি: কিছু ক্ষেত্রে, এন্ডোমেট্রিয়াল টিস্যু বা আঠালো অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। এটি গর্ভধারণের শারীরিক বাধা কমিয়ে উর্বরতা উন্নত করতে সাহায্য করতে পারে। যাইহোক, সার্জারি সবসময় কার্যকর হয় না এবং এটি সংক্রমণ, রক্তপাত বা প্রজনন অঙ্গের ক্ষতির মতো ঝুঁকিও বহন করতে পারে।


হরমোনাল থেরাপি: হরমোনাল থেরাপি, যেমন জন্মনিয়ন্ত্রণ বড়ি, মাসিক চক্রকে নিয়ন্ত্রণ করতে এবং এন্ডোমেট্রিওসিসের লক্ষণগুলির তীব্রতা কমাতে সাহায্য করতে পারে। এটি ডিম্বস্ফোটন প্রচার করে উর্বরতা উন্নত করতেও সাহায্য করতে পারে। যাইহোক, এন্ডোমেট্রিওসিস সহ সমস্ত মহিলাদের জন্য এটি কার্যকর নাও হতে পারে এবং এটি ওজন বৃদ্ধি, মেজাজ পরিবর্তন বা লিবিডো হ্রাসের মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।


ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ): গুরুতর এন্ডোমেট্রিওসিস বা অন্যান্য উর্বরতা সমস্যাযুক্ত মহিলাদের জন্য, আইভিএফ সেরা বিকল্প হতে পারে। এর মধ্যে রয়েছে ডিম্বাশয় থেকে ডিম সংগ্রহ করা, একটি ল্যাবে শুক্রাণু দিয়ে নিষিক্ত করা এবং তারপর ভ্রূণকে জরায়ুতে স্থানান্তর করা। IVF ব্যয়বহুল হতে পারে, এবং এটি প্রতিটি ক্ষেত্রে সফল নাও হতে পারে, তবে এটি এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত অনেক মহিলাকে গর্ভবতী হতে সাহায্য করেছে।


লাইফস্টাইল পরিবর্তন: এছাড়াও বেশ কিছু লাইফস্টাইল পরিবর্তন রয়েছে যা এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলাদের উর্বরতা উন্নত করতে সাহায্য করতে পারে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা, পর্যাপ্ত ব্যায়াম করা, মানসিক চাপ কমানো এবং ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল সেবন এড়ানো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.