গরমে ঘন ঘন লোডশেডিং? ঘর ঠান্ডা রাখতে কী করবেন



 ODD বাংলা ডেস্ক: একে গরমে, তার মধ্যে শুরু হয়েছে লোডশেডিং। এই পরিস্থিতিতে রাতের ঘুম ব্যাহত হচ্ছে। কয়েকটি নিয়ম মেনে চললে, ঘরে কিছুটা স্বস্তি মিলবে। ঘুমাতে না পারলেও কষ্ট কিছুটা কমবে।


কী করবেন-


শোওয়ার ঘরের আলো: মনে রাখবেন, আলো ঘর কিছুটা গরমও করে। যদি বাতি এলইডি হয়, তাহলেও ঘর আরও গরম হবে । এ কারণে শোওয়ার ঘরে যতটা সম্ভব কম পাওয়ারের আলো লাগান। এতে ঘর ঠান্ডা থাকবে। সম্ভব হলে একদম কম পাওয়ারের আলো জ্বালান এই ঘরে।


সকালে দরজা খোলা, জানলা বন্ধ, রাতে উল্টোটা: দিনের বেলা ঘরের দরজা খুলে রাখুন। কারণ দরজা বন্ধ রাখলে ঘর গুমোট হয়ে যাবে। তবে জানালা বন্ধ রাখুন। রাতের বেলা জানালা খুলে দিন, এতে হাওয়া আসবে। রাতে সম্ভব হলে দরজাও খুলে রাখুন। এতে ঘর আরও কিছুটা ঠান্ডা থাকবে।


কোন দিকে ঘর: ঘর যদি পূর্ব বা পশ্চিম দিকে হয়, তাহলে বেশি গরম হবে। এই ধরনের ঘরে রাতে না ঘুমানোই ভালো। আর একান্তই যদি সেটি করতে হয়, তাহলে এই দিকের ঘরের সামনে শেড লাগান, তাতেই গরম অনেক কমে যাবে।


ভারী পর্দা: শোওয়ার ঘরের দরজা এবং জানালায় ভারী পর্দা লাগান। দরজা-জানলা খোলা রাখা অবস্থায় এই পর্দা টেনে দিন। এতে বাতাস চলাচল করবে ঠিকই, কিন্তু তাপ কম আসবে। এতে ঘর কিছুটা হলেও ঠান্ডা থাকবে।


এগজস্ট ফ্যান: ছোট ফ্ল্যাট হলে বাথরুম আর রান্নাঘরে প্রয়োজন অনুযায়ী এগজস্ট ফ্যান চালিয়ে রাখুন। এতে বাড়ির ভিতরে হাওয়া চলাচল ভালো হবে। তাতে গরমের অনুভূতি কিছুটা কমবে।


সুতির চাদর: ঘরে সুতির চাদর ব্যবহার করুন। এই ধরনের চাদরই বিছানায় পাতুন বা সোফার কভার হিসাবে ব্যবহার করুন। নরম চাদর তাপ একটু কমায়। এতে ঘর সামান্য হলেও  ঠান্ডা থাকবে।


বরফ পাখার ব্যবহার: একটি পাত্রে কিছুটা বরফ নিন। সেটি পাখার নিচে বা টেবিল ফ্যানের সামনে রেখে দিন। এতে গরমে ঘরের বাতাস কিছুটা ঠান্ডা হতে পারে। তবে এর সামনে বসা ঠিক নয়। এতে ঠান্ডা লেগে যাওয়ার ঝুঁকি থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.