লতা অথবা আশা নয়, ভারতে প্রথম কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন কোন সংগীতশিল্পী?

 


ODD বাংলা ডেস্ক: ভারতের প্রথম কোটিপতি সংগীতশিল্পী হলেন গওহর জান। তিনি প্রতিটি গানের জন্য ১ কোটি টাকা পারিশ্রমিক গ্রহণ করতেন। গওহর জানের শৈশবের দিন গুলি কেটেছিল পতিতালয়ে। ভ্রমণের জন্য তিনি গওহর ব্যক্তিগত ট্রেন ব্যবহার করতেন। গওহর জান মূল্যবান সোনা এবং রূপার গয়না পরতেন এবং তিনি অলঙ্কার কখনও পুনরাবৃত্তি করতেন না। একটা সময় গওহর জানের গান শোনার জন্য শ্রোতারা অপেক্ষা করে থাকতেন। এই শিল্পীর গান শুনতে পাওয়া ছিল সাধারণ মানুষের কাছে স্বপ্নের মত। তাই গ্রামোফোন কোম্পানি তার গান রেকর্ড করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিত। গ্রামোফোন কোম্পানি পক্ষ থেকে যখন গওহরকে গান গাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল, তখন একটি ব্যক্তিগত ট্রেনও দেওয়া হয়েছিল।


১৮৭৩ সালের ২৬ জুন গওহর জান জন্মগ্রহণ করেছিলেন। গওহর জান আজমগড়ে একজন ব্রিটিশ বাবা এবং আর্মেনিয়ান মায়ের কাছে আইলিন অ্যাঞ্জেলিনা ইয়েওয়ার্ডের জন্মগ্রহণ করেছিলেন। গওহরের যখন মাত্র ৬ বছর বয়স, তখন তার বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ ঘটে যায়। বিচ্ছেদের পর গওহরের মা ভিক্টোরিয়া তাকে সঙ্গে নিয়ে বেনারসে নিয়ে যান। যেখানে তিনি তার সময়ের সেরা কিছু সংগীত ও নৃত্যশিল্পীর কাছ থেকে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পেয়েছিলেন। ভিক্টোরিয়া এরপর ১৮৮৩ সালে কলকাতায় আসেন এবং তার নাম পরিবর্তন করেন।


যে গওহর জান গান গেয়ে ইতিহাস তৈরি করেছিলেন এবং সংগীত জগতের মানচিত্র পরিবর্তন করেছিলেন, তার শৈশব কেটেছে পতিতালয়ে অনেক সংগ্রামের মধ্যে দিয়ে। আত্মীয়দের বিশ্বাসঘাতকতার জন্য, গওহর জান তার ব্যক্তিগত জীবনেও বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছিলেন।


গওহর জান ছিলেন প্রথম গায়িকা, যিনি ভারতে প্রথম গান রেকর্ড করেছিলেন। তার পারিশ্রমিক বেশি থাকার জন্য, সবাই তাঁকে দিয়ে গান করানোর আগে দু’বার চিন্তা করতেন। যে সময় ১০ গ্রাম সোনার দাম ২০ টাকা ছিল, সেই সময় গওহর জান একটি গান রেকর্ড করার জন্য ৩০০০ টাকা পারিশ্রমিক নিতেন। এখনকার টাকার সঙ্গে সেই পারিশ্রমিকটি তুলনা করলে গান প্রতি এর পরিমাণ দাঁড়াবে প্রায় এক কোটি টাকা।


১৯০২ সাল থেকে ১৯২০ সালের মধ্যে গওহর জান দশটিরও বেশি ভাষায় প্রায় ৬০০টি গান রেকর্ড করেছিলেন। রিপোর্ট অনুযায়ী, যে গওহর জান একসময় কোটিপতি ছিলেন, তিনি শেষ জীবনে একদম নিঃস্ব হয়ে মারা গিয়েছিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.