কোলেস্টরল-ডায়াবেটিস-ওজন কমানো, শরীরের একাধিক রোগের নিরাময়ে এক গ্লাস বার্লি জল

 


ODD বাংলা ডেস্ক:  আপনি যদি উচ্চ কোলেস্টেরল থেকে উচ্চ হারের ডায়াবেটিস এবং স্থূলতা পর্যন্ত রোগের সাথে লড়াই করে থাকেন তবে বার্লি জল আপনার জন্য অমৃতের চেয়ে কম নয়। বার্লি ওয়াটার একটি অত্যন্ত পুষ্টিকর পানীয় যার একটি নয়, অনেক উপকারিতা রয়েছে। প্রতিদিন সকালে খালি পেটে এটি পান করা অনেক রোগের ওষুধের মতো কাজ করে। আপনি যদি এটি প্রতিদিন পান করতে না পারেন তবে সপ্তাহে অন্তত তিনবার পান করে আপনার ওজন, কোলেস্টেরল এবং সুগার নিয়ন্ত্রণ করতে পারেন।


জেনে নিন বার্লি জলের এই সীমাহীন উপকারিতাগুলো


১. বার্লি জল কোলেস্টেরল কমাতে সাহায্য করে


আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন অনুসারে, বার্লি জল শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে হৃদরোগের হাত থেকে রক্ষা করে। ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, জিঙ্ক, কপার, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ডায়েটারি ফাইবার এবং অনেক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট বার্লিতে পাওয়া যায়, যা চর্বি গলাতে সহায়ক।


২. ওজন কমানোর জন্য বার্লি


বার্লি ওজন কমাতে সাহায্য করতে পারে কারণ এতে বিটা-গ্লুকান নামক একটি দ্রবণীয় ফাইবার রয়েছে, যা হজমে সাহায্য করে এবং আপনাকে দ্রুত পূর্ণ বোধ করে। বার্লি জলে ভিজিয়ে ফিল্টার করলে তাতে উপস্থিত ক্যালরির পরিমাণ কমে যায়। সেজন্য বার্লি ওয়াটার পান করা ওজন কমানোর ডায়েটে সহায়ক হতে পারে।


৩. ডায়াবেটিসের জন্য বার্লি


বার্লি ওয়াটার কম গ্লাইসেমিক ইনডেক্স বৈশিষ্ট্যের কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, এটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি উপযুক্ত বিকল্প করে তোলে।


৪. detox জন্য বার্লি


বার্লি ওয়াটার শরীরকে ডিটক্সিফাই করার জন্য একটি চমৎকার পানীয়। বার্লি জল অন্ত্র পরিষ্কার করতে এবং অন্ত্র থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে, যা স্বাস্থ্যের প্রচার করে। এর ডিটক্সিফাইং উপকারিতা ছাড়াও, বার্লি জল পান করা আপনার ত্বক এবং চুলকে সুস্থ রাখে।


৫. ইউটিআইতে বার্লি জল:


বার্লি জলে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা মূত্রনালী পরিষ্কার করতে এবং মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) কমাতে সাহায্য করতে পারে। বার্লি জল পান করা UTI নিরাময় না হওয়া পর্যন্ত এটি পরিচালনা করতে সাহায্য করতে পারে।


৬. হজমের জন্য বার্লি


বার্লি এর উচ্চ ফাইবার উপাদান এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির কারণে হজমের জন্য উপকারী। বার্লি জল গ্যাস্ট্রোএন্টেরাইটিস, তাপজনিত ক্লান্তি এবং অন্যান্য পেট সম্পর্কিত সমস্যার চিকিত্সার জন্য একটি ঘরোয়া প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়।


কিভাবে বার্লি জল প্রস্তুত করতে হবে


বার্লি জল প্রস্তুত করতে, দুই গ্লাস জলে এক টেবিল চামচ বার্লি রাখুন এবং স্বাদ অনুযায়ী লবণ দিন। এটি ছেঁকে নেওয়ার এবং পান করার আগে প্রায় ৩০ মিনিটের জন্য ফুটতে দিন। অতিরিক্ত স্বাদের জন্য আপনি এটি লেবু জল, মধু, বা এলাচ এবং মৌরির মতো মশলাগুলির সাথে মিশ্রিত করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.