পাতিলেবু শুকিয়ে গেলে কখনও ফেলে দেবেন না, এর উপকারিতা জানলে অবাক হবেন

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্ম হোক বা যে কোনও ঋতু, লেবু সব মরসুমে সবার প্রিয়। ভিটামিন সি সহ অনেক পুষ্টিগুণে ভরপুর লেবু স্বাস্থ্য ও ত্বক সহ আরও অনেক কাজে ব্যবহার করা যেতে পারে। গ্রীষ্মে লেবু খাওয়া বা ব্যবহার আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। স্বাস্থ্যের দিক থেকে আমাদের হাইড্রেটেড রাখার পাশাপাশি লেবু গরম থেকেও রক্ষা করে। যাইহোক, যদি লেবু শুকিয়ে যায়, তবে বেশিরভাগ লোকেরা এটি ফেলে দেওয়া ঠিক বলে মনে করেন। কিন্তু তা করা অন্যায়। শুধু ত্বক বা স্বাস্থ্য নয়, রান্নাঘরের অনেক কাজও সহজ করা যায় শুকনো লেবু দিয়ে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ঘরে শুকনো লেবু ব্যবহার করতে পারেন।


হার্বাল চা


শুকনো লেবু নানাভাবে ব্যবহার করা যায়। আপনি যদি ওজন হ্রাস বা স্বাস্থ্যকর রুটিন অনুসরণ করেন তবে আপনি শুকনো লেবুর ভেষজ চা বানিয়ে পান করতে পারেন। এ জন্য শুকনো লেবুর টুকরো কেটে তা থেকে লেবু চা তৈরি করুন। এ ছাড়া শুকনো লেবুর টুকরো সারারাত জলে রেখে সকালে এই ডিটক্স পানীয়টি পান করুন। এই রেসিপিটি খেলে পেটের মেদ কমবে এবং মুখের ত্বকেরও উন্নতি হবে।


রান্নাঘর পরিষ্কার করার কাজ


লেবুকে পরিচ্ছন্নতার দারুণ হাতিয়ার হিসাবেও বিবেচনা করা হয় কারণ এর অ্যাসিডিক উপাদানগুলি এই কাজে কার্যকর বলে বিবেচিত হয়। যদি আপনার চপিং বোর্ড থেকে একগুঁয়ে ময়লা না বের হয় তবে শুকনো লেবু দিয়ে ঘষে নিন। এইভাবে আপনার টাকাও বাঁচবে এবং আপনি পরিষ্কার-পরিচ্ছন্নতারও যত্ন নিতে পারবেন। যদি আপনার সিঙ্ক বা রান্নাঘরের অন্যান্য জিনিস নোংরা হয়ে থাকে তবে আপনি তা পরিষ্কার করতে শুকনো লেবু ব্যবহার করতে পারেন।


এ ছাড়া বাড়িতে মুরগির মাংস বা অন্যান্য জিনিস তৈরি করার পর যদি বাসনগুলো তৈলাক্ত হয়ে যায়, তাহলে শুকনো লেবু দিয়েও পরিষ্কার করতে পারেন। এর ক্লিনিং প্রোডাক্ট তৈরি করতে একটি পাত্রে লেবুর রস, লবণ, বেকিং সোডা মিশিয়ে নিন। থালা-বাসন বা অন্যান্য পরিষ্কারের কাজে এই পণ্যটি ব্যবহার করুন এবং দারুণ চকচকে করে তুলুন স্টিলের বাসন।


স্যুপ বা মাছের টক বানানোর কাজে ব্যবহার


আপনি চাইলে ঘরে স্যুপ তৈরির সময় শুকনো লেবুর টুকরোও যোগ করতে পারেন। এছাড়া মাছ খেতে চাইলে এতে শুকনো লেবুও ব্যবহার করতে পারেন। গ্রেভি বা অন্যান্য টক জিনিসের সাথে যোগ করেও খেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.