গরমে ঘামের কারণে চুল পড়া বেড়ে গিয়েছে, জেনে নিন এই সময় কিভাবে রক্ষা করবেন

 


ODD বাংলা ডেস্ক: গরমে ঘাম হওয়া স্বাভাবিক ও খুবই সাধারণ একটা বিষয়। চাইলেও এটা বন্ধ করা যাবে না কারণ ঘাম আপনার শরীরের তাপমাত্রা বজায় রাখে। এটা স্বাস্থ্যের জন্য ভালো, কিন্তু অতিরিক্ত ঘাম শুধু আমাদের মুখের ওপরই প্রভাব ফেলে না, আমাদের চুলকেও প্রভাবিত করে। অনেকে বলেন, গরমে ঘামের কারণে চুল পড়া বাড়তে থাকে। এখন প্রশ্ন হল ঘাম আসলেই চুল পড়াকে বাড়িয়ে তোলে কী না চলুন এই বিষয়ে জেনে নেওয়া যাক-


ঘামের কারণে কি চুল পড়ে?


১) বিশেষজ্ঞরা বলছেন যে ঘামে ল্যাকটিক অ্যাসিড পাওয়া যায়। গ্রীষ্মকালে যখন ঘাম হয়, তখন এই ঘাম মাথার ত্বকেও বয়ে যায়। দীর্ঘদিন ধরে মাথার ত্বক থেকে ঘাম পরিষ্কার না হলে তা আপনার মাথার ত্বকের ক্ষতি করতে পারে। ল্যাকটিক অ্যাসিড মাথার ত্বকে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং চুলকে দুর্বল করে দিতে পারে।


২) আমরা আপনাকে বলি যে মাথার ত্বকে প্রাকৃতিক তেল রয়েছে যা চুলকে শক্তি দেয়, কিন্তু ঘাম থেকে নির্গত ল্যাকটিক অ্যাসিড এবং প্রাকৃতিক তেল এক সঙ্গে মিশে গেলে মাথার ত্বকের ছিদ্রগুলি আটকে যায় যার কারণে অক্সিজেন পৌঁছায় না। সঠিকভাবে মাথার ত্বকে অক্সিজেন না পৌঁছানোর ফলে দেখা যায় যে সেগুলি কাজ করা বন্ধ করার কারণে চুল পড়া শুরু হয়।


৩) মাথার ত্বকে ঘাম হলে চুলকানির সমস্যা হতে পারে। কখনও কখনও এই চুলকানি এত শক্তিশালী হয় যে আপনার নখ প্রভাবিত হয়। এগুলো থেকে রক্ত ​​বের হয় এবং মাথার ত্বকে ব্রণ হয়। সংক্রমণের কারণে চুল পড়ার হার বেড়ে যায়।


৪) ঘামের কারণে অনেক সময় শরীর খুব ডিহাইড্রেটেড হয়ে যায় এবং এর প্রভাব আপনার চুলেও পড়ে। এতে চুল পড়ার সমস্যা বাড়তে পারে।


কিভাবে ব্যালেন্স করবেন?


১) গ্রীষ্মের ঋতুতে ঘাম বন্ধ করা সম্ভব নয়, তবে তা এড়াতে বেশিক্ষণ রোদে না থাকার চেষ্টা করুন। যদিও আপনি রোদে বের হন তাহলেও মাথা ঢেকে বাইরে যান। যদি আপনার মাথার ত্বকে প্রচুর ঘাম হয়, তাহলে টিস্যু পেপার বা যে কোনও সুতির কাপড় দিয়ে ভালো করে পরিষ্কার করুন। গরমে সপ্তাহে দুবার চুল ভালো করে ধুয়ে ফেলুন যাতে চুল পরিষ্কার থাকে।


২) গরমেও চুলে তেল মাখানো। কারণ একদিকে ঘাম যদি আপনার প্রাকৃতিক তেলের ক্ষতি করে, তবে আপনি তেল দিয়ে ড্যামেজ কন্ট্রোল করতে পারেন। এর ফলে চুল পড়ার সমস্যা কমে যায়। মনে রাখবেন চুলে তেল লাগানোর পর অবশ্যই ধোয়ার ব্যবস্থা করতে হবে, তা না হলে ময়লা চুলে লেগে যাবে, তখন খুশকির সমস্যা হতে পারে আর তখন চুল পড়ার সমস্যা হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.