আপনি কি কখনও খেজুর চা খেয়েছেন? একবার ব্যবহার করলেই মিলবে এই ৫ উপকারিতা



 ODD বাংলা ডেস্ক: চা আমাদের ভারতীয়দের জীবনধারার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। আপনি নিশ্চয়ই এখন পর্যন্ত অনেক ধরনের চা পান করেছেন। গ্রিন টি, ব্ল্যাক টি, হিবিস্কাস টি, মিল্ক টি এর মতো এ ছাড়াও চায়ের তালিকা রয়েছে দীর্ঘ। কিন্তু আপনি কি কখনও খেজুরের চা খেয়েছেন? হ্যাঁ, খেজুর চা। এই চা পানের অনেক উপকারিতা রয়েছে, তাহলে আসুন জেনে নেওয়া যাক এর উপকারিতা এবং কীভাবে এই চা তৈরি করা হয়।


খেজুরের চা পানের উপকারিতা


১) খেজুর চা পান করার একটি বিশেষ অর্থ হল চিনির পরিমাণ কমানো। কেউ কেউ চিনি খাওয়া এড়িয়ে চলেন। চিনির পরিবর্তে কৃত্রিম সুইটনার ব্যবহার করা হয়। কিন্তু কৃত্রিম সুইটনারও সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এমন পরিস্থিতিতে খেজুরের চা পান করলে চিনির প্রয়োজন হয় না। আপনি এটি থেকে মিষ্টিও পান এবং আপনি এটি থেকে অনেক উপকার পান।


২) খেজুরে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা খারাপ কোলেস্টেরলের জন্য কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং এইভাবে এটি সামগ্রিক হৃদরোগের জন্য খুবই উপকারী।


৩) খেজুরেও ম্যাগনেসিয়াম পাওয়া যায়। যার কারণে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হতে পারে। এর ফলে আপনার মৌসুমি রোগের কবলে পড়ার ঝুঁকি অনেকাংশে কমে যেতে পারে।


৪) গবেষণায় দেখা গেছে গিয়েছে যে খেজুরে বিটা ডি গ্লুকান নামক একটি যৌগ রয়েছে যা শরীরের অভ্যন্তরে টিউমার বিরোধী কার্যকলাপের প্রচারে খুবই উপকারী। খেজুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ফ্রি র‌্যাডিক্যালের ক্রিয়াকলাপ কমাতে সাহায্য করে এবং এইভাবে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়।


৫) খেজুর সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এবং কপার সমৃদ্ধ। এই সমস্ত পুষ্টি হাড়ের স্বাস্থ্যের বিকাশে সাহায্য করে।


৬) খেজুরের চা পান করলে হজমের সমস্যা দূর হয়। কারণ খেজুরে ফাইবার পাওয়া যায় যা পেট সংক্রান্ত রোগ সারাতে সাহায্য করে।


কিভাবে খেজুর চা বানাবেন


চা পাতা দুই চামচ


২-৪ খেজুর


দুই কাপ দুধ


এক কাপ জল


চা তৈরির পদ্ধতি


প্রথমে একটি প্যানে জল ও দুধ দিন এবং ফুটতে দিন।


এবার খেজুরের বীজ বের করে তাতে দিন।


দুধে খেজুর ফুটিয়ে নিন যতক্ষণ না মিষ্টতা চলে যায়।


এরপর এতে চা পাতা দিয়ে আরও একবার ফুটিয়ে নিন করুন।


আপনার খেজুর চা প্রস্তুত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.