ওজন কমানো থেকে হার্টের সমস্যা, সহজ লভ্য এই সবজির এত গুণ জানলে অবাক হবেন

 


ODD বাংলা ডেস্ক: ওজন কমানো থেকে শুরু করে হজমের সমস্যা একেবারে অব্যর্থ কাজ করে এই সবজি। গ্রীষ্মের মৌসুমে লাউ বাজারে অনেক বেশি পাওয়া যায়। কিন্তু কিছু মানুষ লাউ একেবারেই পছন্দ করেন না। এমন মানুষদের জেনে নেওয়া উচিত লাউ খাওয়ার একটি নয়, অনেক উপকার রয়েছে। এই গরমে লাউ খাওয়া খুবই উপকারী। এছাড়া গ্রীষ্মকালে লাউ খেলে স্বাস্থ্য ভালো রাখা যায়। অম্বল, শরীরে জলের অভাব, গরমের কারণে মাথা ঘোরা, শ্বাসকষ্টের মতো অনেক সমস্যা থেকে লাউ বাঁচায়। জেনে নিন লাউয়ের ৫টি বড় উপকারিতা।


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাবে- আপনি কি জানেন লাউ খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে যায় বহুগুণ। এর কারণ হল, এটি খেলে শরীরে খারাপ কোলেস্টেরল ও ভালো কোলেস্টেরলের ভারসাম্য বজায় থাকে। এছাড়াও এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে।


চুল পেকে যাওয়ার থেকে রক্ষা করে- অকালে চুল পাকা হওয়ার সমস্যায়ও উপকার পেতে রাখুন লাউ। এটা বিশ্বাস করা হয় যে আপনি যদি চুলের জন্য প্রতিদিন এক গ্লাস লাউয়ের রস পান করেন তবে চুলের বৃদ্ধি বাড়ানো থেকে আপনি সাদা চুলের রঙ এই সমস্যা থেকে মুক্তি পাবেন।


মানসিক চাপও কমাতে সাহায্য করে- পরিবর্তিত জীবনযাত্রার কারণে, বেশিরভাগ মানুষ মানসিক চাপের মধ্যে থাকে, যার কারণে অনেক রোগ তাদের ঘিরে থাকে। আপনি কি বিশ্বাস করতে পারেন যে লাউ-এর পাশাপাশি পটল বা করলাও মানসিক চাপ কমায়। তাই আজই আপনার খাদ্য তালিকা থেকে জাঙ্কফুড সরিয়ে এই সবজি অন্তর্ভুক্ত করুন।


ওজন কমাতে কার্যকর- ওজন কমাতেও লাউ খুবই উপকারী। লাউয়ের রয়ে ভিটামিন-সি, সোডিয়াম, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ। এটি খেলে আপনার ওজনও কমতে থাকে। কারণ লাউ আপনার লিভার এর পুরোপুরি যত্ন নিতে সক্ষম


হাড় মজবুত করে- লাউ খেলে হাড়ও মজবুত হয়। আর এক কারণ হল এতে থাকা ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান। এই উপাদানগুলি যদি কম করে প্রতিদিনের ডায়েটে থাকে তবে হাড় মজবুত করতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.