ঘুম থেকে উঠেই চায়ের কাপ হাতে বসে যাবেন না! এটি কিন্তু অত্যান্ত অস্বাস্থ্যকর

 


ODD বাংলা ডেস্ক: চা অনেকের কাছেই একটি আবেগের বিষয়। চা মানেই দিনের শুরু। আবার চা মানেই নেশা। চা এমনই একটি পানীয় যা বন্ধুদের সঙ্গে যখন তখন পান করা যায়। আবার অতিথিকেও আপ্যায়ন করা যায়। অনেকেই বলে থাকেন চা খাওয়ার আবাস সময় আছে নাকি! কিন্তু চা প্রেমীদের জন্য দুঃসংবাদ। কারণ ঘুম থেকে উঠে চায়ের কাপ নিয়ে কিন্তু একদমই ঠিক নয়।


চায়ের স্বাস্থ্য উপকারিতা যেমন রয়েছেন তেমনই চা অনেক সময় অস্বস্থ্যকরও বটে। র-চা বা কালো চায়ে ক্যাটেচিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। , যা অনাক্রম্যতা এবং বিপাক বাড়াতে পারে। সকালে প্রথমে বিছানা চা পান করা বেশিরভাগ ভারতীয় পরিবারের একটি সাধারণ অভ্যাস। যদিও চা একটি সুস্বাদু এবং আরামদায়ক পানীয় হতে পারে, এতে ক্যাফিন থাকে, যা একটি উদ্দীপক যা শরীরের উপর প্রভাব ফেলতে পারে।


সকালে চা পান ক্ষতি কর। কারণ এই সময় পেটে খালি থাকে। চা বা অন্য কোনও ক্যাফেইনযুক্ত পানীয় পান করলে অ্যাসিডিটি বা হজমের সমস্যা বাড়িয়ে দেয়। ক্যাফেইন পাকস্থনীর অ্যাসিডের উৎপাদনকে উদ্দীপিত করে। যা থেকে অনেকেরই বুক বা গলা জ্বালা জ্বালা ভাব দেখা দেয়।


চা হল একটি মূত্রবর্ধক, যার অর্থ এটি প্রস্রাবের আউটপুট বাড়ায় এবং ডিহাইড্রেশন হতে পারে, বিশেষ করে সকালে যখন আপনার শরীর ইতিমধ্যে কয়েক ঘন্টা ধরে পানি না থাকার কারণে পানিশূন্য হয়ে পড়ে। এছাড়াও, এতে ট্যানিন রয়েছে, যা আয়রন এবং ক্যালসিয়ামের মতো খনিজগুলির সাথে আবদ্ধ হতে পারে, যা শরীর দ্বারা শোষণের জন্য কম উপলব্ধ করে তোলে।


চায়ে প্রাকৃতিক অ্যাসিড থাকে যা দাঁতের এনামেল ক্ষয় করতে পারে, বিশেষ করে যখন বেশি পরিমাণে বা দীর্ঘ সময় ধরে খাওয়া হয়। চায়ে থাকা ক্যাফেইন অম্বল হতে পারে বা পূর্বে বিদ্যমান অ্যাসিড রিফ্লাক্সের লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে। খালি পেটে চা পান করা এড়িয়ে চলা উচিত কারণ বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায় এবং এটি গ্যাস এবং পেট স্ফীতির একটি বড় কারণ হতে পারে। রিপোর্টে বলা হয়েছে, খালি পেটে চা গর্ভবতী মহিলাদের পাশাপাশি তাদের অনাগত শিশুর জন্যও ক্ষতিকর হতে পারে।


একজন সর্বদা চায়ের জন্য একটি ভাল বিকল্প সন্ধান করতে পারে। দীর্ঘ রাতের ঘুমের পরে আপনার সিস্টেম রিসেট করতে, আপনি এমনকি চুন বা মেথি জল দিয়ে আপনার দিন শুরু করতে পারেন। অ্যালোভেরার রস, সাধারণ নারকেলের জল, কাঁচা মধু এবং জলে কয়েক ফোঁটা অ্যাপেল সিডার ভিনেগার বা নারকেল ভিনেগার আরও স্বাস্থ্যকর বিকল্প। এই পানীয়গুলি সকালে এক কাপ গরম চায়ের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর এবং উচ্চতর।


চা অনেকের কাছে প্রিয় পানীয়। অনেকের কাছে এটি আবার আবেগ। কিন্তু এমন অনেক মানুষ রয়েছেন যাদের কাছে চা- নেতা। বিশ্বের পানীয়গুলির মধ্যে চা সবথেকে জনপ্রিয় পানীয়। কিন্তু অতিরিক্ত চা পান জীবনের ঝুঁকি বাড়িয়ে দেয়। এটি অতিরিক্ত পামে অনিদ্রা, মানসিক চাপ বাড়ে, অ্যাসিডিটির সমস্যা হয়। অতিরিক্ত চাপ পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর স্বাস্থ্যের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অতিরিক্ত চা পান ত্যাগ করতে হবে। পরিবর্তে নিয়মিত আর পরিমিত চা পান শ্রেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.