সকালের ব্যস্ততা থেকে মাত্র ৩০ মিনিট সময় বার করে হাঁটুন- তাহলেই কেল্লাফতে



 ODD বাংলা ডেস্ক: ঘুম থেকে উঠে সকাল সকাল হাঁটতে বেরিয়ে পড়ুন। তাহলেই বদলে যাবে আপনার জীবন। অনেক শারীরিক সমস্যার সমাধান হয়ে যাবে আপনার অজান্তেই। তবে এই মর্নিংওয়ার্কের জন্য আপনাকে বেশি সময় ব্যায় করতে হবে না। মাত্র ৩০ মিনিট দিলেই কেল্লাফতে। তবে এটা অবশ্যই মনে রাখতে হবে যে একদিন সকালে হাঁটতে গিয়ে তারপর টানা তিন - চার দিন ভোরবেলায় বিছানায় শুয়ে আয়েস করবে তাহলে কিন্তু কোনও উপকারই পাবেন না। উল্টে ক্ষতি হয়ে যেতে পারে।


শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের সুস্থতা বজায় রাখার জন্য যেমন ব্যায়াম ও হাঁটা প্রয়োজন, ঠিক তেমনি শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন খাওয়া প্রয়োজন। কাজের চাপ যদি খুব বেশি থাকে একান্তই যদি সময় না পান তাহলে সকালে ঘুম থেকে উঠে মাত্র ৩০ মিনিটের জন্য হাঁটুন। আপনি যদি প্রতিদিন মাত্র ৩০ মিনিট করে হাঁটেন তাহলে আপনার শরীরের অনেক গুরুতর রোগ নিরাময় করতে পারে। মর্নিং ওয়াক শরীরের কোনো একটি অঙ্গের উপকার করে না, বরং পুরো শরীর সুস্থ থাকে।


মাত্র ৩০ মিনিট হাঁটার উপকারিতা


হৃৎপিণ্ড সুস্থ থাকবে


আপনি যদি সকালে হাঁটেন, তাহলে আপনার শরীরের খারাপ কোলেস্টেরল কমে যায় এবং আপনার হার্ট সুস্থ থাকে।


রক্তচাপ নিয়ন্ত্রণে


৩০ মিনিট হাঁটার মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। রক্তচাপের রোগীদের প্রতিদিন হাঁটতে হবে।


ওজন নিয়ন্ত্রণে


আপনি প্রতিদিন 30 মিনিট হাঁটার মাধ্যমে আপনার ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণ করতে পারেন। হাঁটলে ক্যালোরি বার্ন হয়।


ডায়াবেটিশের জন্য উপকারী


ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সকালে অন্তত ৩০ মিনিট হাঁটতে হবে। ভালো ডায়েট মেনে চললে উপকার পাবেন।


ভারতের চিকিৎসা শাস্ত্রের ভিত্তি হল আয়ুর্বেদ। প্রায় ৫ হাজার বছর পুরনো এই চিকিৎসা শাস্ত্র। আয়ুর্বেদ অনুযায়ী বিশ্বাস করা হয়, মন, শরীর এবং আত্মা পরস্পর সংযুক্ত এবং এই উপাদানগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখা সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অপরিহার্য। আয়ুর্বেদ অনুসারে প্রতিটি খাবারের পরে গুণে গুণে ১০০ প হাঁটা বিভিন্ন উপায়ে হজম এবং সাধারণ স্বাস্থ্যের উন্নতি করতে পারে। আয়ুর্বেদ অনুযায়ী খাওয়ার পরে হাঁটা খুব ভাল। এটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। খাবারে থাকা শক্তিগুলি শরীরের সঙ্গে মিশে যেতে সাহায্য। যে কোনও খাবারের পর মাত্র ১০০ পা হাঁটলেই খাবার পাচনতন্ত্রের মাধ্যমে আরও দ্রুত প্রবাহিত করতে সাহায্য করে। যা গ্যাস অম্বল, বদহজম ও বুকে ব্যাথা কমাতে সাহায্য করে। খাবার পরে ১০০ পা হাঁটলে বিপাক ক্রিয়া দ্রুত হয়। যা কার্যকর পুষ্টির শোষণ ও খাবার হজম করতে সাহায্য। এটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে। হজম দ্রুত করতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.