সান ট্যান উধাও হবে, উপচে পড়বে ত্বকের জেল্লা! ঘরে তৈরি এই টোনার মাত্র ২ বার মুখে লাগান

 


ODD বাংলা ডেস্ক: গরমে ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। অতিরিক্ত তাপমাত্রা এবং দূষণে ত্বকের প্রাকৃতিক জেল্লা ধীরে ধীরে হারাতে থাকে। এই গরমে সানট্যান এবং সানবার্নের মতো সমস্যাও পিছু নেয়।। ত্বকে আর্দ্রতার ঘাটতি হলেও নানা সমস্যা দেখা দিতে থাকে। ঠিক এই কারণেই বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।


আপনার ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রেখে আর্দ্রতার ঘাটতি পূরণ করতে ম্যাজিকের মতো কাজ করে ফেসিয়াল টোনার। বাজারচলতি টোনার ব্যবহার করার বদলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন এটি। বাড়িতে টোনার বানানোর নিয়ম শিখে নিন এবং এর উপকারিতা সম্পর্কেও 


 অ্যালোভেরার টোনার

​হেলথলাইন জানাচ্ছে, অ্যালোভেরায় নানা উপকারী উপাদান রয়েছে, যা আপনার ত্বককে জেল্লাদার করে। অ্যাকনে কমাতেও সাহায্য করে। ত্বকের আর্দ্রতাও ধরে রাখে। শুষ্ক এবং সাধারণ ত্বকে এই টোনার ব্যবহার করতে পারেন আপনি।



কী ভাবে বানাবেন?

এই টোনার বানাতে আপনার প্রয়োজন, আধ কাপ রোজ ওয়াটার এবং আধ কাপ অ্যালোভেরা। এই দুই উপাদান ভালো করে মিশিয়ে বানিয়ে নিন টোনার। তারপর স্প্রে বোতলে ঢেলে রাখুন।


এসেনশিয়াল অয়েল টোনার

এই ধরনের ফেসিয়াল টোনারও ব্যবহার করতে পারেন আপনি। ত্বকের স্বাস্থ্য় ধরে রাখতে এটি বেশ কার্যকরী ভূমিকা পালন করে। টি-ট্রি অয়েল দিয়ে এই টোনার তৈরি করুন। তবে টি-ট্রি অয়েলের পরিবর্তে আপনি ল্যাভেন্ডার, ক্যামোমাইল, রোজ অয়েলও ব্যবহার করতে পারেন।


বানানোর নিয়ম

একটি পাত্রে পরিমাণ মতো গোলাপ জল নিন। তার মধ্য়ে আধ চামচ ভিটামিন ই অয়েল মেশান। এর সঙ্গে ৩ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে দিন। প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে স্প্রে বোতলে ঢেলে রাখুন।


রোজ ওয়াটার টোনার

​হেলথলাইন জানাচ্ছে, গোলাপ জল ত্বকের জন্যে উপকারী প্রাকৃতিক উপাদান। এটি আপনার ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। আপনার ত্বকে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এক্সফোলিয়েটর হিসেবেও এর ভূমিকা রয়েছে।


কী ভাবে বানাবেন?


একটি পাত্রে ১ টেবিল চামচ গোলাপ জল নিন। এর সঙ্গে ১ টেবিল চামচ অ্যালকোহল মুক্ত উইচ হ্যাজেল মিশিয়ে নিন। এই দুই উপকরণ মিশিয়ে তৈরি করুন আপনার টোনার।


টোনার ব্যবহার করার সঠিক নিয়ম

আপনার ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখে টোনার। আর্দ্রতার ঘাটতিও পূরণ করে। ফলে, ত্বকের একাধিক সমস্যাও ধারেকাছে ঘেষতে পারে না। এই ৩ টোনারই গ্রীষ্ণে ব্যবহারের উপযুক্ত।


এসব উপকার পেতে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন। তারপর একটি কটন প্যাডে টোনার নিয়ে মুখে লাগিয়ে নিন। ২ মিনিট পরে ময়শ্চারাইজার বা সানস্ক্রিন লাগান। দিনে ২ বার এই টোনার ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.