ক্ষতিকর মানুষ চিনবেন যে ভাবে

 


ODD বাংলা ডেস্ক: ‘দুরন্ত ঘূর্ণির এই লেগেছে পাক, এই দুনিয়া ঘুরে বনবন বনবন, ছন্দে ছন্দে কত রঙ বদলায়…’- সত্যি! দুনিয়ার মতোই রং বদলায় মানুষ। আর এমন মানুষের সংখ্যা এ বিশ্বে কম নেই। আপনার আশেপাশে রোজ ঘুরে বেড়ায়। কেউ আবার বন্ধুর ছদ্মবেশেও থাকে। 


এই ধরনের মানুষজন শুধুমাত্র নিজের স্বার্থ বোঝেন। আর সেই স্বার্থ সিদ্ধি করতে যে কোনো উপায় অবলম্বন করতে পারেন। প্রয়োজনে এমন আবেগপূর্ণ কথা বলতে পারেন যাতে আপনার মন গলে যায়।


এমন ধরনের মানুষও রয়েছে যারা শুধুমাত্র আপনার ভুল ধরতে থাকেন। ছোটখাটো ভুলকেও এতটা বড় করে দেখান যেন আপনি কী ক্ষতিটাই না করে ফেলেছেন! বারবার আপনার আত্মবিশ্বাস ভেঙে দেওয়ার চেষ্টা চলতে থাকে।


কিছু মানুষ আবার সাধারণ পরিস্থিতিকে জটিল করে তুলতে ওস্তাদ। নিজের প্রভাব-প্রতিপত্তি প্রমাণ করতে গিয়ে চারপাশের হাসিখুশি পরিবেশ নষ্ট করে দেওয়ার চেষ্টা করেন। আর এর জন্য এমন কিছু মন্তব্য বা কাজ করে দেন যাতে শুধুই আধিপত্যের অহঙ্কার থাকে।


এক ধরনের মানুষ আবার ক্রমাগত ‘ভিক্টিম কার্ড’ খেলতে থাকেন। যেন সমস্ত খারাপ তাদের সঙ্গেই হয়েছে। আর তারাই শুধুমাত্র অত্যাচারিত হয়েছেন। এঁরা শুধুই হতাশার কথা বলতে থাকেন। সারাক্ষণ হতাশাজনক কথা শুনলে আপনি হাসিখুশি থাকবেন কীভাবে? তাই এমন মানুষদের থেকে যতটা সম্ভব দূরে থাকুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.