সারাদিন কান্তি ও রাতে চোখে ঘুম থাকে না, এই সমস্যায় ভুগলে ডায়েটে রাখুন এগুলি

 


ODD বাংলা ডেস্ক: স্বাস্থ্যকর জীবন-যাপন ঘুমের অভাব বা রাতে উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া ভালো ঘুমের ধরণকে বাধা দেয়। এই কারণে ভালো ঘুম হয় না। এটা গুরুত্বপূর্ণ যে আমরা একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া এবং একটি ভাল রাতে ঘুম হতে সাহায্য করে।


অনেক সময়, অনেকেই স্বাস্থ্যকর ঘুমের ধরন অনুসরণ করেন না। এই কারণে তারা প্রায়ই অসুস্থ হয়ে পড়ে। একটি স্বাস্থ্যকর ঘুমের ধরন অনুসরণ করা হৃদরোগ, ডায়াবেটিস এবং ওজন বৃদ্ধির ঝুঁকি হ্রাস করে । একই সময়ে, কিছু স্বাস্থ্যকর খাবার আপনাকে আপনার স্নায়ু শান্ত করতে এবং আপনাকে ভাল ঘুম হতে সাহায্য করতে পারে।


ভেষজ চা- আপনি ক্যাফেইন মুক্ত হার্বাল চা খেতে পারেন। এটি স্নায়ুকে শান্ত করার জন্য পরিচিত। এটি শরীরের চাপ কমাতে সাহায্য করে এবং ভাল ঘুম দেয়। আপনি ক্যামোমাইল চা খেতে পারেন। এতে রয়েছে এপিজেনিন নামক ফ্ল্যাভোনয়েড। এটি ঘুমের উন্নতিতে সাহায্য করে। এটি আমাদের মন এবং শরীরকে বিশ্রাম দেয়। ভালো ঘুমের জন্য ক্যামোমাইল চা খেতে পারেন।


দুধ- আয়ুর্বেদের মতে, এক কাপ গরম দুধ খেলে ভালো ঘুম হয়। রাতে ভালো ঘুমের জন্য এক গ্লাস গরম দুধ খান। গরম দুধে এক চিমটি জায়ফল, কাঁচা হলুদ বা অশ্বগন্ধা পাউডার যোগ করতে পারেন।


কলা- আয়ুর্বেদ অনুসারে রাতে কলা খাওয়া উপকারী। এটি ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। এতে উপস্থিত ভিটামিন B6 শরীরের পেশী শিথিল করতে কাজ করে।


বাদাম- রাতে ভালো ঘুমের জন্য আপনাকে অবশ্যই বাদাম খেতে হবে। বাদামে ম্যাগনেসিয়াম এবং ট্রিপটোফেন থাকে। এটি পেশী শিথিল করতে সাহায্য করে। আরও উপকার পেতে আপনি কলার সঙ্গে বাদাম খেতে পারেন।


শুকনো কুল- শুকনো কুল ভালো ঘুম পেতে সাহায্য করে। এগুলো ভিটামিন বি৬, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। এগুলো মেলাটোনিন উৎপাদনে সাহায্য করে। এটি এক ধরনের হরমোন যা ঘুমকে উৎসাহিত করে। আপনি ঘুমানোর ৩০ মিনিট আগে শুকনো কুল খেতে পারেন। আপনি এটি আপনার রাতের খাবারে অন্তর্ভুক্ত করতে পারেন বা এক গ্লাস উষ্ণ দুধের সঙ্গে এটি খেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.