গোল মরিচের মতোই দেখতে এই মশলা, একাই আপনার সমস্যার সমাধান করতে অব্যর্থ



 ODD বাংলা ডেস্ক: আপনি কি কখনও কাবাব চিনি খেয়েছেন? আপনার মনোযোগ যদি নন-ভেজ কাবাবের দিকে যায়, তাহলে আমরা আপনাকে বলে দিই যে এটি সেই কাবাব নয়, এটি এক ধরনের ঔষধি মশলা। দেখতে একেবারে কালো মরিচের মতো। এটি শীতলচিনি, পাইপার কিউবেবা ইত্যাদি বিভিন্ন নামে পরিচিত। যদিও কালো মরিচের উৎপত্তি ভারতে, কিন্তু কাবাব চিনির উৎপত্তি এখানে নয়। এটি চিন থেকে ভারতে এসেছে, তাই এর সঙ্গে দেশের নামও যুক্ত হয়েছে। এটি শুধু খাবারে স্বাদই বাড়ায় না, এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক-


কাবাব চিনির উপকারিতা


১) মাইগ্রেনের সমস্যা-


মাথাব্যথার সমস্যায় কাবাব চিনি ব্যবহার করতে পারেন। কাবাব চিনিতে রয়েছে প্রদাহরোধী গুণ, যার কারণে মাথাব্যথা উপশম করা যায়।যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন, তাদেরও কাবাব চিনি ব্যবহার করা উচিত। কাবাব চিনি ব্যবহার করতে এর গুঁড়া বানিয়ে তাতে নারকেল তেল মিশিয়ে মাথায় মালিশ করলে মাথা ব্যথা উপশম হবে।


২) ক্লান্তি দূর করতে-


কাবাব চিনি আপনাকে ক্লান্তি দূর করতেও সাহায্য করতে পারে। কাবাব চিনির গুঁড়া নিয়ে তাতে দারুচিনি ও লেমনগ্রাস মিশিয়ে দুই কাপ জলে ফুটিয়ে নিন। জল অর্ধেক থেকে গেলে পান করুন। এই মিশ্রণটি পান করলে আপনি শক্তি অনুভব করবেন।


৩) নিঃশ্বাসের দুর্গন্ধ-


যদি নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি পেতে চান, তাহলে এর জন্য এক চামচ কাবাব চিনির গুঁড়া দারুচিনির সঙ্গে মিশিয়ে এক কাপ জলে রাখুন। এবার আধা ঘণ্টা পর এটি দিয়ে ধুয়ে ফেলুন, মুখের দুর্গন্ধ চলে যাবে।


৪) শ্বাসকষ্টের সমস্যা-


ঠাণ্ডা-সর্দির সমস্যায় শ্বাসকষ্টের কারণে শ্বাসকষ্ট হলে কাবাবের চিনিতে তেল মিশিয়ে বাষ্পের গন্ধ নিতে পারেন। এটি শ্বাস প্রশ্বাসকে সহজ করে তোলে এবং যানজটে স্বস্তি দেয়। এটি কাশি এবং ব্রঙ্কাইটিসের প্রভাব কমায়।


৫) পাকস্থলীর জন্য উপকারী-


কাবাব চিনি পাকস্থলীর জন্য খুবই উপকারী কারণ এতে পাচনতন্ত্র সুস্থ রাখার বিশেষ ক্ষমতা রয়েছে। এটি কোলেস্টেরলযুক্ত খাবার হজম করতে সাহায্য করে।


৬) কিডনিতে পাথর কমাতে-


একটি গবেষণায় দেখা গিয়েছে যে কাবাব চিনিতে ফ্ল্যাভোনয়েড এবং অ্যালকালাইনের উপস্থিতি প্রস্রাবের গঠন পরিবর্তন করে কিডনিতে পাথর কমাতে পারে। কাবাব চিনিও সিরাম ইউরিয়া এবং ক্রিয়েটিনিনের মাত্রা কমায়।


৭) স্রাবের সমস্যায়-


আপনি যদি যোনিপথে স্রাবের সমস্যায় অস্থির থাকেন, তাহলেও আপনি কাবাব চিনি ব্যবহার করতে পারেন। এক গ্লাস জলে কাবাব চিনির গুঁড়া মিশিয়ে স্প্রে বোতলে রেখে গোপনাঙ্গে স্প্রে করুন। এই সমস্যা নিয়ন্ত্রনে আসবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.