লোকনাথ বাবার আশীর্বাদ পেতে তিরোধান দিবসে মেনে চলুন এই নিয়মগুলি…


ODD বাংলা ডেস্ক: ভগবানের প্রতি বিশ্বাস কম বেশি সবার। তবে, আপনি যদি বাবা লোকনাথের ভক্ত হয়ে থাকেন তবে আজকে এই পোস্টটি আপনার জন্যই।

আজ ১৯ শে জ্যৈষ্ঠ, আজ বাবা লোকনাথের তিরোধান দিবস। কিন্তু আপনি ভাবলেন আর পূজা করে ফেললেন তা তো হবে না, রয়েছে কিছু বিশেষ নিয়ম কানুন।

প্রথমেই যেটা আপনাকে মনে রাখতে হবে যে বাবা লোকনাথের পুজোতে সেরম কোনও বিরাট আয়োজন করতে হয়না, খুব সামান্য আয়োজনে এই পুজো হয়ে যায়। ঠিক ঠিক পুজো সারতে কি কি উপকরণ প্রয়োজন চলুন সেই লিস্টে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

প্রথমেই যেটা বলার সেটা হল, যে বাবা লোকনাথ দেবের পুজোয় যেটা মূল উপকরণ সেটা হল নীল শাপলা বা নীল শালুক। বেল পাতা অবশ্যই লাগবে, সেটি কিন্তু একদমই ভুলবেন না নিয়ে আসতে। যে কোন রকমের সাদা ফুল হলেই চলবে।

লোকনাথ বাবাকে তুষ্ট করতে চাইলে পুজোর উপাচারে তালশাঁস ও কালোজাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। মিষ্টান্ন ভোগ হিসাবে প্রয়োজন মিছরি, তালমিছরি ও যেকোন সাদা মিষ্টি।

“রনে বনে জলে জঙ্গলে যেখানেই বিপদে পড়িবে, আমাকে স্মরণ করিও আমি তোমাকে রক্ষা করিব”৷ একথা বলেছিলেন শিবের অবতার বাবা লোকনাথ। তাই এই দিন সবার আগে শিবের পুজো করতে হবে। শুধু একদিনই বড় করে পুজো করলেই হবে না সপ্তাহের প্রতি সোমবার ‘জয় বাবা লোকনাথ, জয় ব্রহ্ম লোকনাথ, জয় শিব লোকনাথ, জয় গুরু লোকনাথ’, এই মন্ত্র উচ্চারণ করে বাবা লোকনাথ দেবের পুজো করে চলুন, মনবাঞ্ছা পূর্ণ হবেই হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.