বাড়িতে জমেছে পুরোনো জিনিসের স্তুপ? ফেলে দেওয়া জিনিস দিয়েই দুর্দান্তভাবে সাজিয়ে তুলুন শখের বাগান

 


ODD বাংলা ডেস্ক: বাগান করতে কে না ভালো বাসেন। আর সেই বাগান সাজাতেও ভালবাসেন সবাই। কিন্তু বাগানের সৌন্দর্য বর্ধনের একমাত্র উপায় হল তা করার আগ্রহ। খুব সহজেই কোন বাগানের সৌন্দর্য বৃদ্ধি করা যায় যদি সুন্দরের প্রতি আগ্রহ থাকে। বাগান সাজানোর জন্য খুব কার্যকরী কিছু টিপসের হদিশ রইল এই প্রতিবেদনে। জেনে নিন কীভাবে ঘরে রাখা পুরনো জিনিস দিয়ে আপনার বাগান সাজাতে পারেন।


পুরনো চায়ের ট্রে


আপনার রান্নাঘরে রাখা সার্ভিং ট্রেটি যদি পুরানো হয়ে যায় এবং এখন আপনি এটি ফেলে দেওয়ার মুডে থাকেন তবে এটি একেবারেই করবেন না। আপনি বাগানে এটি ব্যবহার করুন। এটি একটি বেস হিসাবে ব্যবহার করা যেতে পারে। এর ফলে যে মাটি জলের সঙ্গে মাটিতে পড়ে তা মেঝেতে ছড়াবে না। আপনি যদি চান এটি এঁকে নিয়ে আরও সুন্দর করে তুলতে পারেন।


নারকেল


নারকেল জল পান করার পর তা ফেলে না দিয়ে উপরের অংশ কেটে তাতে এমন গাছ লাগান যেগুলো আকারে লম্বা নয়, রঙিন সুতলি দিয়ে বেঁধে বাগানে ঝুলিয়ে দিন।


পুরানো ড্রামস


আপনি যদি এমন একটি গাছ লাগান যার দৈর্ঘ্য এবং ঘনত্ব বেশি, তবে ঘরে পড়ে থাকা পুরানো ড্রাম ব্যবহার করুন। ড্রামগুলিকে পছন্দসই আকারে কাটুন এবং গাছের সাথে মিলিয়ে তাদের রঙ করুন। এগুলোর মধ্যে গাছপালা বেড়ে ওঠার জন্য প্রচুর জায়গা পাবে।


প্লাস্টিকের বোতল


কখনো কখনো আপনি নিশ্চয়ই বাজার থেকে কোল্ড ড্রিংকস বা জলের বোতল কিনেছেন। এবং তারপর সেগুলি পান করার পরে, বোতলটি খালি হয়ে যায় এবং অকেজো হয়ে যায়। এই ক্ষেত্রে, তাদের বাইরে ফেলে দেওয়া ছাড়া কি আর কিছুই করার থাকে না! অবশ্যই থাকে। একটি প্ল্যান্টার হিসাবে সেই প্লাস্টিকের বোতল ব্যবহার করুন। ঘরে জায়গা কম থাকলে প্লাস্টিকের বোতল কেটে তাতে কিছু রঙিন ফুলের ছোট গাছ লাগানো যেতে পারে। আপনি চাইলে আপনার সৃজনশীলতা দিয়ে এগুলোকে ঝুলন্ত বাগান হিসেবেও ব্যবহার করতে পারেন। এগুলোর চারা রোপণ করে রান্নাঘর ও বারান্দায়ও রাখা যেতে পারে।


পুরানো খাঁচা


বাগানে পুরানো এবং নতুন আইটেমগুলির সংমিশ্রণটি আকর্ষণীয় দেখায় এবং ব্যবহারিকও দেখায়। আপনি যদি বাড়িতে একটি ঝুলন্ত বাগান করতে চান, তাহলে আপনি এর জন্য বাড়িতে পড়ে থাকা পুরানো খাঁচা ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.