শুকনো লেবুও নানা কাজে আসতে পারে

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের মৌসুমে লেবু খুবই উপকারী। লেবুর জল আমাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান। তাজা লেবুর উপকারিতা এবং ব্যবহার আমরা প্রায় সকলেই জানি, তবে শুকনো লেবু কীভাবে ব্যবহার করতে হবে তা অনেকেই জানি না।

শুকনো লেবু থেকে রস সহজে বের হয় না। এদিকে তাজা লেবু এক থেকে দুই সপ্তাহের মধ্যে শুকিয়ে যায় এবং শুকিয়ে যাওয়া লেবু বাইরে থেকে শক্ত হতে শুরু করে। শুকানোর পর কালো দেখায়, তাই মানুষ ব্যবহার না করে ডাস্টবিনে ফেলে দেওয়াই সঠিক বলে মনে করেন। তবে অনেকেই জানেন না, শুকনো লেবু নানাভাবে ব্যবহার করা যায়।


শুকনো লেবু কীভাবে ব্যবহার করবেন জেনে নেয়া যাক-


থালা-বাসন ধোয়া


পাত্রে আঠালো ও চর্বিযুক্ত কিছু রান্না করলে আঠালোভাব উঠতে চায় না। এই চর্বিযুক্ত বাসন ধুতেও লেবু ব্যবহার করা যেতে পারে। পাত্রের উপরে লেবু ঘষলেই দেখবেন চর্বি চলে যাচ্ছে।


শুকনো লেবু খাবারে ব্যবহার 


শুকনো লেবুর টেস্টে টক ও সামান্য মিষ্টি হয়। এই লেবু খাবারে বিভিন্নভাবে ব্যবহার করা যায়। শুকনো লেবু স্যুপ, স্টু, তরকারি বা মাছ ইত্যাদি তৈরিতে উপকারী। আপনি এই শুকনো লেবু জলে রেখে তা পান করতে পারেন কিংবা আপনি হারবাল চা তৈরিতেও এর ব্যবহার করতে পারেন।


চপিং বোর্ড পরিষ্কার করতে


শুকনো লেবু চপিং বোর্ড পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। চপিং বোর্ড সাবান দিয়ে পরিষ্কার করা ছাড়াও লেবু দিয়েও পরিষ্কার করা যায়। শুকনো লেবু প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে এবং চপিং বোর্ডকে উজ্জ্বল করে তোলে। চপিং বোর্ডে অল্প লবণ দিন তারপর লেবু দিয়ে ঘষে পরিষ্কার করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.