মাত্র কুড়ি মিনিটের ধ্যান আপনাকে দেবে সমস্যাহীন জীবন, জেনে নিন এর উপকারিতা

 


ODD বাংলা ডেস্ক: মানসিক চাপ শুধুমাত্র মানসিকভাবে আপনাকে বিরক্ত করে না, এটি আপনাকে শারীরিকভাবেও বিরক্ত করে। হ্যাঁ, মানসিক চাপ আপনার পরিপাকতন্ত্রকে খারাপ করতে পারে, আপনার শরীরে অ্যাসিডিটি বাড়াতে পারে, স্থূলতা বাড়াতে পারে এবং ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যা বাড়াতে পারে। এই ধরনের সব সমস্যায় মেডিটেশন আপনার জন্য উপকারী হতে পারে।


১. মানসিক শান্তির জন্য প্রয়োজনীয়


প্রতিদিন মাত্র ২০ মিনিট ধ্যান করলে আপনি মানসিকভাবে শান্ত হন। এই কারণে এটি আপনাকে আপনার শক্তিকে সঠিক দিকে চালিত করতে সহায়তা করে। এটি আপনার স্নায়ু এবং মস্তিষ্কের কার্যক্রম ঠিক রাখতে সাহায্য করে। এটি আপনাকে মানসিক শান্তি দেয় এবং আপনাকে আরও ভাল বোধ করে। এর সাথে, এটি আপনাকে সারা দিন রাগ এবং উদ্বেগ এড়াতে সহায়তা করে।


২. শ্বাসকষ্টের সমস্যা হ্রাস


২০ মিনিটের ধ্যান শ্বাসকষ্টের সমস্যায় খুব কার্যকরভাবে কাজ করে। হ্যাঁ, এটি ফুসফুসের কার্যকারিতা দ্রুত করতে সাহায্য করে। এছাড়াও, যাদের ব্রঙ্কাইটিস এবং নিউমোনিয়ার মতো সমস্যা রয়েছে তাদের জন্য ২০ দিন ধরে ধ্যান করাও ফুসফুসকে শক্তিশালী করতে পারে।


৩. ফোলা এবং পেটের সমস্যা প্রতিরোধ


২০ মিনিটের জন্য ধ্যান আপনার জন্য ফুলে যাওয়া এবং পেট সংক্রান্ত সমস্যায় খুব উপকারী হতে পারে। এটি কেবল আপনার পাকস্থলীর বিপাকীয় হার বাড়ায় না, এটি পেটে প্রদাহ এবং হজমকারী এনজাইম নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া এটি পেটে অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যাও দূর করতে চলেছে। তাই মাত্র ২০ মিনিট সময় বের করুন এবং এই সমস্ত উপকারের জন্য ধ্যান করুন।


৪. ধ্যান মানসিক চাপ কমাতে সাহায্য করে


যখন আপনি চাপে থাকেন, তখন কর্টিসল নামক স্ট্রেস হরমোনের মাত্রা বৃদ্ধি পায়। এটি, ঘুরে, সাইটোকাইনস (প্রদাহজনক রাসায়নিক), রক্তচাপ বৃদ্ধি, ঘুমের ব্যাঘাত, মানসিক চাপ এবং বিষণ্নতা সহ আরও অনেক স্বাস্থ্য উদ্বেগের কারণ হতে পারে। অধ্যয়নগুলি আরও পরামর্শ দেয় যে ধ্যান অনুশীলন করা অনেকগুলি চাপ-প্ররোচিত অবস্থার উন্নতিতেও সহায়তা করতে পারে। এতে আইবিএস (ইরিটেবল বাওয়েল সিনড্রোম) এবং ফাইব্রোমায়ালজিয়া রয়েছে।


৫.ধ্যান ব্যথা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে


ব্যথা একটি অস্বস্তিকর সংবেদন যা সরাসরি আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সাথে সংযুক্ত। এবং যখন চাপের পরিস্থিতির শিকার হয়, তখন ব্যথা সম্পর্কে আপনার উপলব্ধি উচ্চতর দিকে হতে পারে। কিছু গবেষণা অনুসারে, আপনার দৈনন্দিন জীবনে ধ্যান সহ এই বিরক্তিকর সংবেদনকে অনেকাংশে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.