বেলপাতা দিয়ে শিব পুজো করার আগে এই নিয়মগুলি অবশ্যই জেনে নিন, না-হলেই বিপদ

 

ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মে সপ্তাহের সাত দিনই কোনও না-কোনও দেবতাকে উৎসর্গ করা হয়েছে। সোমবারের দিনটি মহাদেবকে উৎসর্গীকৃত। এই দিনটি ভোলানাথের প্রিয়। সোমবার শিবের প্রিয় সামগ্রী দিয়ে পুজো করলে তিনি শীঘ্র সন্তুষ্ট হন। শিবের প্রিয় সামগ্রীর মধ্যে অন্যতম হল বেলপাতা। একটি মাত্র বেলপাতা নিবেদন করলে শিব আপনার সমস্ত মনস্কামনা পূরণ করবেন। তবে ধর্মগ্রন্থ অনুযায়ী গাছ থেকে বেলপাতা তোলার বিশেষ কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলির পালন করা অত্যন্ত জরুরি। বেলপাতা কখন তোলা উচিত এবং শিবলিঙ্গে বেলপাতা নিবেদনের সঠিক নিয়ম জেনে নিন এখানে।

বেলপাতার মাহাত্ম্য

শিব পুরাণ অনুযায়ী শ্রাবণ মাসের সোমবারে শিবলিঙ্গে বেলপাতা নিবেদন করলে এক কোটি কন্যাদানের সমান ফল পাওয়া যায়। বেলপাতা দিয়ে শিবলিঙ্গের পুজো করলে দরিদ্রতা দূর হয় এবং সৌভাগ্য উদয় হয়।

এই দিন বেলপাতা তুলবেন না

বেলপাতা তোলার সময়ে শিবের ধ্যান করুন ও মনে শিবকে প্রণাম জানান। তার পরই বেলপাতা তুলবেন।

চতুর্থী, অষ্টমী, নবমী, চতুর্দশী ও অমাবস্যা তিথিতে বেলপাতা তুলবেন না।

তিথির সংক্রান্তি কাল ও সোমবার বেলপাতা তোলা থেকে বিরত থাকুন।

ডাল-সহ বেলপাতা তুলবেন না। তিনটি পাতা এক সঙ্গে রয়েছে এমন বিল্বপত্রই তুলবেন।

বাসী হয় না বেলপাতা

শাস্ত্র মতে বিল্ব পত্র এমন একমাত্র পাতা যা কখনও বাসী হয় না। শিবের পুজোর জন্য নতুন বেলপাতা পাওয়া না-গেলে অন্যের নিবেদন করা বেলপাতা ধুয়ে একাধিকবার পুজোয় ব্যবহার করা যেতে পারে।

বেলপাতা নিবেদনের নিয়ম

উল্টো করে অর্থাৎ পাতার যে অংশ মসৃণ, সেই দিক করে শিবলিঙ্গে বেলপাতা নিবেদন করা উচিত। অনামিকা, বৃদ্ধাঙ্গুষ্ঠ ও মধ্যমা আঙুলের সাহায্যে বেলপাতা নিবেদন করুন। শিবকে বেলপাতা নিবেদনের সঙ্গে সঙ্গে জলাভিষেক করতে ভুলবেন না। বেলপাতা যাতে কাটাফাটা না-হয় সে দিকে লক্ষ্য রাখুন।

বেলপাতার উপায়

১. সোমবার শিবলিঙ্গের পুজোয় ৫টি বেলপাতা ও দুধ, মধু দিয়ে অভিষেক করলে ব্যক্তির সমস্ত মনস্কামনা পূর্ণ হয়। মনস্কামনা থাকলে তা প্রার্থনা করে ১১টি সোমবার এই উপায় করুন।

২. বিবাহে বিলম্ব হলে শিবলিঙ্গে জলাভিষেক করুন ও ১০৮টি বেলপাতা নিবেদন করুন। বেলপাতা নিবেদনের সময়ে ওম নমঃ শিবায় মন্ত্র জপ করতে ভুলবেন না। এ ছাড়াও সোমবার এক সঙ্গে শিব-পার্বতীর পুজো করুন। এর ফলে শীঘ্র বিবাহ যোগ তৈরি হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.