ডায়েটিং-র পরও ওজন না কমলে সাবধান, দেখে নিন অজান্তে করা কোন ভুলে বাড়ছে মেদ

 


ODD বাংলা ডেস্ক: প্রসেসড ফুড

প্রসেসড ফুড একেবারে বাদ দিতে হবে। ডায়েটিং করতে গিয়ে কী খাবেন তা অনেকেই ভেবে পান না। এই সময় প্রসেসড ফুড বা প্যাকেটজাত খাবার বেছে নেন অনেকে। এই ভুল একেবারে নয়। পুরোপুরি বন্ধ করুন প্রসেসড ফুড। নিজে বাড়িতে বানিয়ে খাবার খান। মিলবে উপকার।


মিষ্টি

চিনি বা মিষ্টি পুরো পুরি বাদ দিন। যে কদিন ডায়েট করছেন সে কদিন এই টিপস মেনে চলুন। এই সময় অনেকে চিট ডে-তে মিষ্টি খেয়ে ফেলেন। এই ভুল করলে হবে না। মিষ্টি খাওয়া বন্ধ করুন এই কদিন।


অস্বাস্থ্যকর খাবার

একেবারে দূরে থাকুন অস্বাস্থ্যকর খাবার থেকে। ভাজা খাবার ভুলেও খাবেন না। তেমনই রেস্তোরাঁর খাবার খাবেন না। অনেকে এই সময় মশলাদার খাবার খেয়ে থাকেন। এই ভুলে বাড়ে ওজন।


প্রোটিনের অভাব

ডায়েট করতে গিয়ে আধ পেটা খেয়ে থাকেন অনেকে। দেখা দেয় প্রোটিনের অভাব। প্রোটিনের অভাব শরীরে মারাত্মক ক্ষতি করে। এতে ওজন কমার বদলে বিপরীত হয়ে যায়। তাই আপনার ডায়েটে প্রোটিন, ভিটামিন সহ সকল পুষ্টিগুণ আছে কি না সে দিকে খেয়াল রাখুন।


খাবার সময়

খাবার সময় ভুল হলে হতে পারে শারীরিক জটিলতা। বাড়তি মেদ কমাতে চাইলে সারাদিন সময় মেনে খাবার খান। বেশিক্ষণ যেমন পেট খালি রাখবেন না, তেমনই দেরি করে খেলে হতে পারে সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস।


জল

খাবার পর জল পান করবেন না। অজান্তে এই ভুলে অনেকের ওজন বাড়ে। খাবার পর জল পান করলে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই এই ভুল একেবারে নয়। খাবার অন্তত ৩০ মিনিট পর জল খাবেন। আর সব থেকে ভালো হয় যদি খেতে বসার আগে জল পান করেন। এতে পেট ভর্তি থাকবে। ফলে বেশি খাবার খেতে পারবেন না।


ডিহাইড্রেশন

খেতে বসার আগে জল পান করুন। তেমনই গোটা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। এতে শরীর সুস্থ থাকার সঙ্গে কমবে বাড়তি মেদ। এই সময় শরীর হাইড্রেট রাখা খুবই দরকার। ডিহাইড্রেশন দেখা দিলে বাড়তে পারে সমস্যা।


ঘুমের অভাব

এই সময় পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। অনেকেই মনে করেন বেশি ঘুমালে ওজন বাড়ে। এই ধারণা একেবারে ভুল। তাই রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে ওজন বাড়বে না বরং কমবে। রোজ পর্যাপ্ত বিশ্রাম নিন। তবেই কমবে বাড়তি মেদ।


সঠিক ভাবে খাবার খান

সঠিক ভাবে খাবার না খেলে বাড়তে পারে মেদ। এই সময় ধীরে ধীরে খাবার খান। তা পুরোপুরি চিবিয়ে খান। এই ভুল অনেকে করেন। খাবার খাওয়ার সময় যা খাবেন তা ভালো করে চিবিয়ে খান। এতে তা সহজে হজম হবে। দ্রুত খাবার খাওয়ার অভ্যেস থাকলে আজই তা ত্যাগ করুন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


এক্সারসাইজের অভাব

এক্সারসাইজের অভাবে মেদ বাড়ে। শুধু ডায়েটিং করলে হল না তার সঙ্গে এক্সারসাইজ করতে হবে। অনেকে কম খান কিন্তু সারাদিন একজায়গায় বসে কাজ করেন। এতে মেদ কমা কঠিন। তাই মেদ কমাতে খাবার কম খাওয়ার সঙ্গে এক্সারসাইজ করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.