থাইরয়েড রোগীদের খাদ্যতালিকায় এই শষ্যদানা অবশ্যই অন্তর্ভুক্ত করুন, দ্রুত নিয়ন্ত্রণে আসবে এই সমস্যা

 


ODD বাংলা ডেস্ক: থাইরয়েড আজকাল একটি সাধারণ রোগ হয়ে উঠছে। এই রোগটি সব বয়সের এবং সবারই হতে পারে। এর কারণে শরীরে নানা সমস্যা হতে পারে। তাই এই হরমোনের ভারসাম্য বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু যাদের থাইরয়েডের সমস্যা আছে তাদের অবশ্যই খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। আপনি কি জানেন যে বাদাম এবং কিছু এমন শষ্যদানা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী, তাই আপনাকে অবশ্যই আপনার খাদ্যতালিকায় এগুলি যুক্ত করতে হবে। আসুন আমরা আপনাকে এখানে বলি যে, থাইরয়েডে আক্রান্ত ব্যক্তিদের খাদ্যতালিকায় কোন শষ্যদানা অন্তর্ভুক্ত করা উচিত?


থাইরয়েড রোগীদের খাদ্যতালিকায় এই শষ্যদানা অন্তর্ভুক্ত করা উচিত-


সূর্যমুখীর শষ্যদানা-


সূর্যমুখীর শষ্যদানা থাইরয়েড রোগীদের জন্য উপকারী। কারণ সূর্যমুখীর বীজে ক্যালোরি কম থাকে। এগুলোর মধ্যে সেলেনিয়ামের পরিমাণ বেশি। যেখানে সেলেনিয়াম আপনার থাইরয়েড নিয়ন্ত্রণে কাজ করে। অতএব, আপনি যদি থাইরয়েডের রোগী হন তবে আপনাকে অবশ্যই সূর্যমুখীর শষ্যদানা খেতে হবে।


তিসির শষ্যদানা-


তিসির শষ্যদানা পুষ্টিগুণে ভরপুর। কারণ এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। অন্যদিকে তিসির বীজেও প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। যার কারণে আপনি এটি সেবন করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং থাইরয়েডের সমস্যা চলে যায়। সেজন্য শণের শষ্যদানা খেতে পারেন।


ডায়েটে চিয়া শষ্যদানা অন্তর্ভুক্ত করুন -


চিয়া শষ্যদানা একটি সুপারফুড হিসাবে মনে হয়। এর মধ্যে রয়েছে এমন সব পুষ্টি উপাদান যা থাইরয়েড নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনি যদি থাইরয়েডের সমস্যায় ভুগছেন তবে আপনি চিয়া শষ্যদানা খেতে পারেন। একই সাথে, বলুন যে চিয়া শষ্যদানা প্রদাহ প্রতিরোধে সহায়তা করে। আপনি এটি দুধ বা জলে ভিজিয়ে খেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.