সবার সামনে কালো কনুই নিয়ে অস্বস্তিতে পড়েন? রইল কনুই ধবধবে পরিষ্কার করার সহজ টিপস

 


ODD বাংলা ডেস্ক: শরীরের অনেক অংশ আছে যেগুলোর পরিচ্ছন্নতা প্রয়োজন। যদি একবারও এই অংশগুলিতে ময়লা জমে যায়, তবে সেগুলি পরিষ্কার করা আপনার জন্য একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে। কখনও কখনও আপনাকে তাদের জন্য বিব্রত হতে হয়। শরীরের এই অংশটি হল আপনার কনুই। লোকেরা প্রতিদিন কনুই পরিষ্কার করাতে বেশ অবহেলা করে, যার ফলে ময়লা জমে তা কালো হয়ে যায়। কনুইয়ের কালো দাগ কিন্তু সহজে ওঠানো যায় না। সমস্যা সমাধানের জন্য বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেন অনেকেই। এতে সমস্যা থেকে সাময়িক মুক্তি পেলেও পুরো পুরি সমাধান হওয়া কঠিন।


এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের কনুইয়ের কালো দাগ দূর করার এমনই কিছু ঘরোয়া উপায় বলব, যা কয়েক দিনের মধ্যেই আপনার কনুইয়ের কালো দাগ দূর করবে।


নারকেল তেল


কনুইতে জমে থাকা ময়লা সহজেই দূর করতে পারে নারকেল তেল। এর জন্য একটি পাত্রে কয়েক ফোঁটা নারকেল তেল দিন এবং তাতে লেবুর রস দিন। এই মিশ্রণটি কনুইতে লাগিয়ে ম্যাসাজ করুন। প্রায় ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করুন। দিনে অন্তত দুবার ম্যাসাজ করুন। প্রতিদিন এটি করলে কনুইতে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে।


লেবু


লেবু প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বকের রঙ হালকা করে। এজন্য এক টুকরো লেবু নিয়ে কনুইতে হালকাভাবে ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করার পর কনুই এভাবে কিছুক্ষণ রেখে দিন। এরপর জল দিয়ে কনুই ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। প্রতিদিন এটি করলে আপনি পার্থক্য দেখতে পাবেন।


দই বেশ কার্যকরী


দইতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকের রঙ হালকা করতে কাজ করে। এর পাশাপাশি এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এর জন্য শুধু এক চামচ দই নিন। এতে কয়েক ফোঁটা সাদা ভিনেগার দিন। দুটোই ভালো করে মিশিয়ে কনুইতে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করার পর এভাবে রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।


বেকিং সোডা


বেকিং সোডা ক্লিনজার হিসেবেও কাজ করে। এটি পিগমেন্টেশন দূর করার পাশাপাশি ত্বকের রঙ হালকা করে। দুধে বেকিং সোডা মিশিয়ে কনুইতে লাগিয়ে ম্যাসাজ করুন। ১০ মিনিট ম্যাসাজ করার পর হালকা গরম জল দিয়ে কনুই ধুয়ে ফেলুন।


অ্যাপেল সিডার ভিনেগার


অ্যাপেল সিডার ভিনিগারের সাহায্যে ত্বকের সমস্যা সমাধান করুন। একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে সম পরিমাণ জল মিশিয়ে নিন। এবার তুলোয় করে তা দাগের ওপর লাগান। কিছুক্ষণ পর ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন ব্যবহারে মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.