৪ ঘন্টায় পূর্ণ হবে ৮ ঘন্টার ঘুম, জেনে নিন এই নন স্লিপ ডিপ রেস্ট টেকনিক



 ODD বাংলা ডেস্ক: ৪ ঘন্টার মধ্যে ৮ ঘন্টা ঘুম সম্পূর্ণ করা শুধুমাত্র নন-লিপ গভীর বিশ্রাম অর্থাৎ NSDR দিয়েই সম্ভব, যা অল্প সময়ে সম্পূর্ণ আরামদায়ক ঘুম দেয়। আজকের স্ট্রেসপূর্ণ জীবনে মানুষ রাতে ভালো ঘুম পছন্দ করে। কিন্তু তা সত্ত্বেও মানুষ আরামের ঘুম পাচ্ছে না। এর জন্য গুগলের সিইও সুন্দর পিচাইও ভিন্ন কৌশল অবলম্বন করেন। । এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক এটি একটি নন-স্লিপ ডিপ রেস্ট ট্রিক।


কিভাবে NSDR করা হয়?


মস্তিষ্কে অনেক ধরনের নিউরন তরঙ্গ বের হয় এবং এগুলো থেকে বের হওয়া আলফা তরঙ্গ মস্তিষ্ককে সুখী হওয়ার সংকেত দেয়। যোগব্যায়াম এবং ধ্যানের মাধ্যমে এই আলফা তরঙ্গগুলিকে সক্রিয় করার প্রচেষ্টা করা হয়। এই তরঙ্গগুলি সক্রিয় হওয়ার কারণে, সমস্ত ধরণের চাপের অবসান ঘটে এবং মন রিলাক্সিং মোডে আসে।


নন স্লিপ ডিপ রেস্ট টেকনিক কি?


আসলে ঘুমের এই প্রক্রিয়াটিই ধ্যান। এতে শোয়া অবস্থায় ধ্যান করা হয়। আপনি জেনে অবাক হবেন যে এই কৌশলটির সাহায্যে আপনি জেগে থাকা অবস্থায়ও ঘুমানোর সুবিধা পাবেন। এই সময়ে ঘুমের সময় মস্তিষ্ক ঠিক একইভাবে শিথিল হয়। এই কৌশলটি মানসিক চাপ থেকে মুক্তি দেয় এবং গভীর ঘুম দেয়। এর ধারাবাহিক অনুশীলনের মাধ্যমে আপনি ৪ ঘন্টায় ৮ঘন্টা ঘুম সম্পূর্ণ করতে পারবেন।


কিভাবে NSDR অনুশীলন করবেন?


অন্ধকার বা খুব কম আলোতে আপনার বিছানায় আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। শরীর আলগা ছেড়ে হাত ও পা পুরোপুরি শিথিল করুন। হাতের তালু খুলে আকাশের দিকে ঘুরিয়ে দিন। একটি গভীর শ্বাস নিন এবং ডান থাবাতে ধ্যান করুন এবং তারপরে, থাবা থেকে মাথা পর্যন্ত সমস্ত অঙ্গে ধ্যান করুন। এই প্রক্রিয়া চলাকালীন স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস নিতে থাকুন। এর পরে, শরীরকে সম্পূর্ণ আলগা ছেড়ে ধ্যানের প্রক্রিয়ায় থাকুন। কিছুক্ষণের মধ্যেই আপনি ঘুমের কোলে থাকবেন। মহাভারত যুগেও ব্যবহৃত হয়। এই ঘুমের প্যাটার্নটি পতঞ্জলি যোগসূত্রেও আলোচনা করা হয়েছে। শুধু তাই নয়, মহাভারতকালেও অর্জুন ঘুমের জন্য এই ধ্যানের আশ্রয় নিতেন। স্ট্যানফোর্ড স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানী ডঃ অ্যান্ড্রু হুবারম্যান এই কৌশলটি বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.