বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ কিন্তু সর্বদা প্রেমের পরিণতি নয়, চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ

 


ODD বাংলা ডেস্ক: আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের প্রকাশিত একটি সমীক্ষা রিপোর্ট বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ নিয়ে একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে। রিপোর্টে বলা হয়েছে, আমরা নিজেদের মনের কথা যাদের সঙ্গে শেয়ার করি তাদের প্রতি আকৃষ্ট হই। তবে এই আকর্ষণটি সর্বদা প্রেমের সম্পর্কের পরিণতি নাও পেতে পারে। বোস্টন ইউনিভার্সিটি কোয়েস্ট্রম স্কুলের সহকারী অধ্যাপক চার্লস চু, তাঁর পিএইচডি রিপোর্টে বলেছেন, আমাদের বৈশিষ্ট্যগুলি আমরা যাদের সঙ্গে আমাদের মনের কথা শেয়ার করি তাদের প্রতি আমাদের আকর্ষণ বাড়িয়ে দেয়। তাদের আমরা বিশ্বাস করি। তাদের সাহায্য কারণে অকারণে পেয়ে থাকি- আর সেই কারণেই মনের কথা তাদেরকে বলি।


রিপোর্টে তিনি বলেছেন, এটি স্পষ্ট যে আমরা তাদের সঙ্গেই নিজেদের মনের কথা ভাগ করি যাদের সঙ্গে আমাদের চিন্তাভাবনা আর মনের মিল রয়েছে। রাজনৈতিক থেকে সামাজিক ইস্যুতে একমত হলে তবেই আমরা বিপরীত লিঙ্গের মানুষটির কাছে মনের কথা খুলে বলতে পারি। পাল্ট সেই ব্যক্তি বা মহিলা যিনি আমাদের কথা মন দিয়ে শোনেন আর আমাদের মনের মত পরামর্শ দেন তাদের সঙ্গেই আমরা বারবার কথা বলি।


চিন্তা প্রক্রিয়াটি এক ধরণের মনস্তাত্ত্বিক অপরিহার্যতা দ্বারা চালিত হয় যা বিশেষভাবে আত্ম এবং স্বতন্ত্র পরিচয় সম্পর্কে মানুষের ধারণাগুলিতে প্রয়োগ করা হয়, চু এর মতে, মানুষ অনেক কিছুকে "প্রয়োজনীয়" করে -- জৈবিক বিভাগ যেমন পশু প্রজাতি থেকে সামাজিক জাতি এবং লিঙ্গের মতো গোষ্ঠী এবং কার্যত সমস্ত মানব সংস্কৃতিতে তা করে। চু বলেছেন, কোনও কিছুকে অপরিহার্য করার জন্য একটি গভীরভাবে মূল ও অপরিবর্তনীয় বৈশিষ্ট্য বা একটি সারাংশ সংঞ্জায়িত করা জরুরি।


এই পরীক্ষায় ৯৫৪ জন অংশগ্রহণকারীকে গর্ভপাত, মৃত্যুদণ্ড, বন্দুকের মালিকানা, পশু পরীক্ষা, চিকিৎসা সাহায্য, আত্মহত্যা- এই জাতীয় সামাজিক সমস্যা নিয়ে এলোমেলোভাবে পাঁচটি প্রশ্ন করা হয়েছিল। যাদের মধ্যে অর্ধক অংশগ্রহণকারীর এক ব্যক্তি বা মহিলার সঙ্গে সম্পর্ক ছিল। পরে তাদেরও একই প্রশ্নগুলি করা হয়। দেখা যায়, অর্ধেকই তার সঙ্গীদের সঙ্গে একমত নন।


সমস্ত অংশগ্রহণকারীরা তারপর একটি প্রশ্নাবলী সম্পন্ন করে যে তারা কতটা বিশ্বাস করে যে তারা কাল্পনিক ব্যক্তির সাথে বিশ্বের একটি সাধারণ দৃষ্টিভঙ্গি ভাগ করে নিয়েছে, সেই ব্যক্তির প্রতি তাদের আন্তঃব্যক্তিক আকর্ষণের স্তর এবং স্ব-প্রয়োজনীয়তাবাদে তাদের সামগ্রিক বিশ্বাস।


গবেষকরা দেখেছেন যে অংশগ্রহণকারীরা যারা আত্ম-প্রয়োজনীয়তার উপর উচ্চ স্কোর করেছে তারা কাল্পনিক ব্যক্তির প্রতি আকর্ষণ প্রকাশ করার সম্ভাবনা বেশি ছিল যারা তাদের অবস্থানের সাথে একমত হয়েছিল এবং সেই ব্যক্তির সাথে বাস্তবতার একটি ভাগ করা সাধারণ উপলব্ধি রিপোর্ট করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.