খারাপ সময় আসার আগে এই ৫ ইঙ্গিত পায় ব্যক্তি, জানাচ্ছেন আচার্য চাণক্য

 


ODD বাংলা ডেস্ক: রাজনীতি ও কূটনীতির জ্ঞান প্রদান করে থাকে আচার্য চাণক্যের নীতি শাস্ত্র। তবে এ ছাড়াও আচার্য তাঁর নীতিশাস্ত্রের মাধ্যমে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেছেন। এই সমস্ত নিয়ম-নীতি পালন করলে সমাজ ও পরিবারে সহজ-সরল ভাবে জীবনযাপন করা যেতে পারে। চাণক্যের মতে ব্যক্তির জীবনে খারাপ সময় আসার আগে ৫টি ইঙ্গিত দেয়। অজ্ঞানতার কারণে অনেকেই তা বুঝে উঠতে পারেন না। তবে এই ইঙ্গিতগুলি বুঝতে পারলে সঙ্গে সঙ্গে ব্যক্তিকে সতর্ক হওয়া উচিত। দুঃসময়ে আসার আগে কোন ৫টি ইঙ্গিত ব্যক্তি পেয়ে থাকেন?


তুলসী গাছ শুকিয়ে যাওয়া


হিন্দু ধর্মে তুলসী গাছকে পূজনীয় মনে করা হয়। বাড়িতে এই গাছ লাগালে জীবনে সুখ-শান্তি বজায় থাকে। তবে চাণক্যের মতে বহু যত্ন সত্ত্বেও তুলসী গাছ শুকিয়ে গেলে তাকে অশুভ ইঙ্গিত বহন করে। বিষ্ণুর প্রিয় এই গাছ শুকিয়ে যাওয়া ভবিষ্যতের কোনও আর্থিক সংকটের দিকে ইশারা করে। এর ফলে অর্থাভাব, লোকসান হওয়ার প্রবল সম্ভাবনা থেকে যায়।


পারিবারিক কলহ


কোনও ব্যক্তির পরিবারে হঠাৎই কলহ বৃদ্ধি পেলে এবং অপ্রয়োজনে ছোটখাটো কথায় ঝগড়া শুরু হলে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন চাণক্য। কারণ এই কলহ আপনাদের ক্রমশ আর্থিক সংকটের মুখে ফেলে দেবে। তবে বাড়ির বাস্তু দোষ বা গ্রহ দোষের কারণেও কলহ-বিবাদ লেগে থাকতে পারে।


কাঁচ ভাঙা


চাণক্য বলছেন যে, বাড়িতে বার বার কাঁচ ভেঙে যাওয়া দারিদ্র্য ও আর্থিক লোকসানের দিকে ইশারা করে। তাই বাড়িতে কাঁচ যাতে না-ভাঙে তা নিশ্চিত করার জন্য যথাযথ সতর্কতা অবলম্বন করুন।


বাড়িতে পূজার্চনা না-হওয়া


হিন্দু ধর্মে সকাল-সন্ধ্যা পূজার্চনার নিয়ম প্রচলিত রয়েছে। এর ফলে পরিবারে সুখ-শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে। পূজার্চনার শুভ প্রভাবে পরিবারে ইতিবাচক শক্তি বিদ্যমান থাকে। কিন্তু বাড়িতে পূজার্চনা কমে এলে বা মন না-টিকলে বুঝতে হবে যে শীঘ্র আপনাদের সুখ-সমৃদ্ধি কমতে পারে। কারণ যে গৃহে পূজার্চনা হয় না, সেখানে সুখ-সমৃদ্ধি থাকতে পারে না।


বয়স্কদের অসম্মান করা


বাড়ির বয়স্কদের সবসময় সম্মান করা উচিত। কারণ তাঁদের আশীর্বাদে আমাদের জীবন সহজ ভাবে এগিয়ে যেতে পারে। যে পরিবারে বয়স্করা অসম্মানিত, সেখানে বসবাসকারী সদস্যরা কখনও উন্নতি করতে পারেন না। তাঁরা আর্থিক সংকটে ঘিরে থাকেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.