মাইক্রোওয়েভ ওভেনে প্লাস্টিকের পাত্র ব্যবহার করছেন?



 ODD বাংলা ডেস্ক: বেশিরভাগ বাড়িতেই বেঁচে যাওয়া খাবার প্লাস্টিকের বক্সে ভরে ফ্রিজে রাখা হয়। পরে সেসব খাবার মাইক্রোয়েভ ওভেনে গরম করে খাওয়া হয়। কিন্তু জানেন কী মাইক্রোওয়েভে প্লাস্টিকের পাত্র ব্যবহার করা মোটেও ঠিক নয়। এতে হতে পারে নানা ধরনের রোগ।  একই কথা প্রযোজ্য মাইক্রোভেনে কিছু রান্না করার সময়তেও। মাইক্রোওয়েভে ব্যবহারের জন্য সবসময় কাঁচ বা বোরেসিলের বাসন ব্যবহার করুন।


মাইক্রোওয়েভ ওভেনে প্লাস্টিকের বক্স ব্যবহারের কারণে যেসব সমস্যা হয় তা জানানো হয়েছে ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে।


ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্লাস্টিকের পাত্রে খাবার গরম পিসিওএস বা পিসিওডি-র অন্যতম কারণ হিসেবে ধরা হয়। আজকাল বেশিরভাগ নারীই এই রোগের শিকার। পিসিওএসের প্যাথোফিজিওলজিকাল কারণ জানা না গেলেও, বেশ কিছু কারণ দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা। গত দুই দশকে প্লাস্টিকের ব্যবহার দ্রুত বেড়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, বিসফেনল এ (Bisphenol A), যা পলিকার্বোনেট প্লাস্টিকের সংশ্লেষণে ব্যবহৃত হয়, এটি পিসিওডিকে ট্রিগার করে।


বিশেষজ্ঞরা আরও বলছেন, আজকাল নারীদের মধ্যে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বা পিসিওএস দ্রুত বাড়ছে। হরমোনের ভারসাম্যহীনতার কারণে হতে পারে। এই সিন্ড্রোমের ফলে অনিয়মিত পিরিয়ড, ব্রণ, চুল পড়া এবং শরীরের অবাঞ্ছিত লোমের মতো নানা সমস্যা দেখা যায়। ডাক্তার এবং পুষ্টিবিদরা এটিকে লাইফস্টাইল ডিসঅর্ডার হিসেবে দেখেন।


এসব কারণে বিশেষজ্ঞরা দৈনন্দিন জীবনে নারীদের প্লাস্টিকের ব্যবহার কমানোর পরামর্শ দিয়েছেন। বিশেষ করে টিফিন বক্স, জলের বোতল, খাবারের প্লেট। গরম খাবার কোনওভাবেই প্লাস্টিকের সংস্পর্শে না আনার কথা বলছেন তারা । বিশেষজ্ঞরা বলছেন, প্লাস্টিক ব্যবহারের ফলে বিসফেনল-এ শরীরে বেশি প্রবেশ করে । এর ফলে  পিসিওএস উপসর্গকে আরও বাড়িয়ে তোলে।


নানা ধরনের রোগ এড়াতে বিশেষজ্ঞরা প্লাস্টিকের পরিবর্তে টিনের ফয়েল ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। এছাড়া বাঁশ বা মাটির পাত্রও ব্যবহার করতে পারেন। আর প্লাস্টিকের জলের বোতলের বদলে স্টেইনলেস স্টিল বা তামার জলের বোতল ব্যবহার করুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.