গর্ভবতী মহিলারা খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, গর্ভস্থ বাচ্চা ও মা দুজনেই থাকবে সুস্থ

 


ODD বাংলা ডেস্ক: কখনও গরমের তেজ তো কখনও মেঘলা আকাশ। প্রকৃতির এক অদ্ভুত খেলা চলছে সর্বত্র। এই কারণে বারে বারে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। জ্বর, সর্দি, কাশি থেকে শুরু করে নানান শারীরিক জটিলতায় এই সময় ভুগছেন অনেকে। এই ঋতু পরিবর্তনের কারণে নানান শারীরিক জটিলতা দেখা দেয় গর্ভবতী মেয়েদের শরীরে। আর রইল কয়টি বিশেষ খাবারের হদিশ। এখন তো বটেই বিশেষ করে গরমের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে গর্ভবতী মেয়েদের শরীর থাকবে সুস্থ। দেখে নিন কী করবেন।


ডিম- রোজ অন্তত ১টি করে ডিম খান। গর্ভাবস্থায় ডিম খাওয়া অপরিহার্য। এটি কোলিন, লুটেইন, ভিটামিন বি ১২, ভিটামিন ডি, রিবোফ্লাভিন ও ফোলেট আছে ডিমে। যা খাওয়া প্রয়োজন।


শাক সবজি- রোজ ১ বাটি করে সবজি খান। এটি ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে -তে পূর্ণ থাকে শাক সবজি। শাক সবজিতে থাকে ফাইবার। এতে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর হবে। সঙ্গে শরীরে পুষ্টির জোগান ঘটবে। মেনে চলুন এই বিশেষ টিপস।


বাদাম ও বীজ- বাদাম ও বীজ খেতে পারেন। গর্ভবতী মহিলারা মনোস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে এতে। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তেমনই এই সময় জলপাইয়ের তেল দিয়ে তৈরি পদ খেতে পারেন। এতে মিলবে উপকার।


কুমড়োর বীজ- গর্ভাবস্থায় কুমড়োর বীজ খেতে পারেন। এতে আছে ফোলেট, পটাশিয়াম, ভিটামিন সি আছে। মা ও গর্ভস্থ শিশুর স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বেশ উপকারী কুমড়োর বীজ। ঘটবে স্বাস্থ্যের উন্নতি।


সাইট্রাস ফল- খেতে পারেন সাইট্রাস ফল। এটি ভিটামিন সি সমৃদ্ধ। গর্ভবতী মহিলাদের জন্য খুবই ভালো সাইট্রাস ফল। এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। গরমের সময় শরীরের তাপমাত্রা বেড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে সাইট্রাস ফল খান। এতে মিলবে উপকার।


সামুদ্রিক খাবার- গর্ভবতী মহিলারা খেতে পারেন সামুদ্রিক খাবার। এটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পূর্ণ, ডকোসাহেক্সাইনয়িক অ্যাসিড-সহ নানা উপাদান আছে। যা বাচ্চার মস্তিষ্কের বিকাশ করে। খেতে পারেন স্যামন, টুনা, ট্রাউট। এটি বাচ্চার সঙ্গে মায়ের স্বাস্থ্যের ওপর শুভ প্রভাব ফেলে। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও গর্ভস্থ বাচ্চাকে ভালো রাখতে নিয়মিত খান এই খাবার গুলো। মিলবে উপকার। দ্রুত ঘটবে স্বাস্থ্যের উন্নতি।


 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.