ছায়া গ্রহ রাহু আসলে কে? বিজ্ঞানে রাহুর আসল পরিচয় জানলে চমকে যাবেন!

 


ODD বাংলা ডেস্ক: বৈদিক জ্যোতিষে রাহু নবগ্রহের অন্যতম হলেও একে ছায়াগ্রহ বলে মনে করা হয়। সব সময় বক্রী চলনে থাকে এই গ্রহ। রাহু জাতককে কখন কেমন ফল দেবে তা বোঝা কঠিন বলে অনেকেই এই গ্রহকে ভয় পায়। আজ আমরা জেনে নেব রাহু আসলে ঠিক কে।


বিজ্ঞানে রাহুর অবস্থান


প্রথমে জেনে নেওয়া যাক বিজ্ঞান অনুসারে সৌরজগতের ঠিক কোথায় রাহুর অবস্থান। পৃথিবীর কক্ষপথ ও চন্দ্রের কক্ষপথ ঠিক যেখানে পরস্পরের সঙ্গে মিলিত হয়েছে, সেই স্থানে রাহুর অবস্থান বলে মনে করা হয়। বিষয়টা এই ভাবে দেখা যেতে পারে, ঠিক যেখানে পৃথিবী ও চাঁদের শক্তি পরস্পর মিলিত হচ্ছে, সেখানেই একটা নতুন শক্তির জন্ম হচ্ছে। আর এই শক্তিই হল রাহু। পৃথিবী ও চন্দ্রের মিলিত শক্তিতে এর উত্‍পত্তি বলে রাহুর শক্তি পৃথিবী ও চাঁদের থেকে বেশি। এরকমও মনে করা হয়ে থাকে যে পৃথিবী ও চাঁদের শক্তির পরস্পরের সঙ্গে সংঘর্ষে এক ভয়ংকর বিস্ফোরণ হয়। যার ফলে কয়েক হাজার কিলোমিটার জুড়ে এক বিরাট শক্তির তরঙ্গ ছড়িয়ে পড়ে। কিন্তু এই শক্তি তরঙ্গের নির্দিষ্ট কোনও রং বা আকার নেই বলে এটি ছায়া গ্রহ রাহু নামে পরিচিত।


জ্যোতিষশাস্ত্রে রাহুর অবস্থান


বৈদিক জ্যোতিষে ছায়া গ্রহ রাহু সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা আছে। এর কোনও আকার বা চেহারা নেই। আকাশের কিছুটা অংশ রাহু হিসেবে পরিচিত। সেই কারণে রাহু হল ছায়া গ্রহ। পৃথিবীর উত্তর মেরূকেও জ্যোতিষে রাহু বলা হয়ে থাকে।


রাহুর প্রকৃতি


বৈদিক শাস্ত্রে রাহুকে রহস্যময় গ্রহ বলা হয়েছে। বলা হয়েছে যে কলিযুগে সবচেয়ে বেশি প্রভাবশালী গ্রহ হল রাহু। পথের ভিখারিকে রাজা এবং রাজাকে পথের ভিখারি বানিয়ে দেওয়ার ক্ষমতা রাখে এই গ্রহ। রাহু জন্মছকে ভালো অবস্থানে থাকলে তা জাতককে সাফল্যের শীর্ষে নিয়ে যেতে পারে। রাতারাতি ভাগ্য বদলে দিতে পারে এই গ্রহ।


পুরাণে রাহুর কাহিনি


সমুদ্রমন্থনের সময় অমুতের ভাগ নিয়ে দেবতা ও দানবদের মধ্যে যখন লড়াই বাধে, তখন রাহু ও কেতু নামে দুই দৈত্য দেবতার ছদ্মবেশ ধরে দেবতাদের মধ্যে মিশে গিয়ে অমৃত খাওয়ার চেষ্টা করে। চাঁদ ও সূর্য তাদের চিনে বিষ্ণুকে বলে দেয়। বিষ্ণু সুদর্শন চক্র ছুঁড়ে তাদের গলা কেটে দেন। সেই রাগেই চন্দ্র ও সূর্যকে মাঝে মধ্যে গিলে ফেলে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ ঘটায় রাহু ও কেতু।


জ্যোতিষে রাহুর প্রকৃতি



রাহু হল নবগ্রহের অষ্টম গ্রহ। এই গ্রহ সব সময় বক্রী চলনে থাকে। কন্যা রাশির অধিপতি রাহু। এছাড়া বুধ, শুক্র ও শনি হল রাহুর বন্ধু গ্রহ এবং চন্দ্র ও সূর্য শত্রু গ্রহ।


দুর্বল রাহুর লক্ষণ


রাহু দুর্বল হলে জাতকের গলার স্বর কর্কশ হয়। ত্বকে সংক্রমণ দেখা দেয়। দারিদ্র্য গ্রাস করে জাতককে। অবৈধ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে জাতক। সবার সম্পর্কে খারাপ কথা বলে। সব সময় ঝগড়া ঝাঁটি করে। এদের মন নীচু হয় এবং পেছন থেকে অন্যের ক্ষতি করার চেষ্টা করে।


রাহুকে শান্ত করার উপায়


* প্রত্যেক অমাবস্যায় অশ্বত্থ গাছের গোড়ায় প্রদীপ জ্বালান।


* দরিদ্রদের দান করুন।


* ঘরে রাহু যন্ত্র স্থাপন করুন।


* বেশি করে জল খান।


* শিব সহস্রনাম ও হনুমান সহস্রনাম পাঠ করুন।


* সরস্বতীর আরাধনা করলে রাহুর দোষ কেটে যায়।


* ময়লা ও ছেঁড়া পোশাক পরবেন না।


* আলস্য ত্যাগ করুন।


* ঘর পরিষ্কার রাখুন।


* কারোর ক্ষতি করবেন না।


* কারোর সম্পর্কে খারাপ কথা বলবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.