নীল সাগরকে ‘লোহিত সাগর’ বানিয়ে ফেলল বিয়ার কারখানা

 


ODD বাংলা ডেস্ক: পুরোপুরি লোহিত সাগর, কিন্তু আপনি লোহিত সাগর বললে যে সমুদ্রকে বুঝবেন তা নয়। মঙ্গলবার (২৭ জুন) সকালে জাপানের ওকিনাওয়া দ্বীপের নাগো শহরের বাসিন্দারা ঘুম থেকে উঠে 'লোহিত সাগর' দর্শনের সৌভাগ্য লাভ করলেন।


এর আগে সমুদ্রের যে অংশের জল ঝকঝকে নীল ছিল, সেটিই হুট করে টকটকে লাল হয়ে গিয়েছে। আর এ দৃশ্যপটের অবতারণার জন্য দায়ী স্থানীয় একটি বিয়ার কারখানা।


অরিয়ন ব্রুয়ারিজ লিমিটেড-এর মালিকানাধীন একটি বিয়ার কারখানায় ফুটো তৈরি হলে এ বিপত্তি বাঁধে। কারখানার বিয়ার তৈরির বিভিন্ন যন্ত্রপাতির তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য ব্যবহৃত রাসায়নিক কুলেন্ট বেরিয়ে গিয়ে পাশের একটি নদীতে পড়ে।


স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গিয়েছে নাগো নদীর জল টকটকে লাল রং ধারণ করেছে। এমনিতে এ নদীর জল টলটলে পরিষ্কার।


অরিয়ন ব্রুয়ারি জলের রংয়ের এমন পরিবর্তনের জন্য কারখানায় তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত রাসায়নিক পদার্থ প্রোপিলিন গ্লাইকলকে দায়ী করেছে।


এ ঘটনায় অবশ্য দুঃখপ্রকাশ করেছে কোম্পানিটি। জানিয়েছে, এমন ঘটনা যাতে আর না হয়, তার ব্যবস্থা নেবে এটি। স্থানীয় সময় সকালে ওই নিঃসরণ বন্ধ করে কারখানাটি।


দ্য ওকিনাওয়া টাইমস সংবাদপত্রে বেনামি একজন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, এ ঘটনার ফলে 'পরিবেশের ওপর বড় কোনো প্রভাব পড়বে না'।


প্রোপিলিন গ্লাইকল খাদ্যে অ্যাডিটিভ হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া ঔষধ ও কসমেটিক শিল্পেও এর ব্যবহার রয়েছে।


ইউএস এজেন্সি ফর টক্সিক সাবস্ট্যান্স অ্যান্ড ডিজিজ রেজিস্ট্রি-এর তথ্য অনুযায়ী এ রাসায়নিক উপাদানটি 'সাধারণত নিরাপদ হিসেবে স্বীকৃত'।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.