আসছে শ্রাবণ মাস, এই সময় কুমারী মেয়েরা ভুলেও এই কাজ করবেন না



 ODD বাংলা ডেস্ক: শ্রাবণ হিন্দুধর্মে অনুসারে অত্যন্ত পবিত্র মাস হিসেবে পরিচিত। এই মাস যেহেতু মহাদেবের প্রিয় সময়, তাই এই মাসে বিশেষ ভাবে ভোলেবাবার পুজো করার রীতি প্রচলিত রয়েছে। মনে করা হয় শ্রাবণ মাসে মহাদেব ও পার্বতীর পুজো ভক্তি সহকারে করলে মনের সব ইচ্ছে পূরণ হয়। শ্রাবণ মাসে যেমন রীতি-রেওয়াজ পালন করে শিবের পুজো করেন বিবাহিতা মহিলারা, তেমনই এই মাসে অবিবাহিত মেয়েদের জন্যও বেশ কিছু পরামর্শ ও উপদেশ রয়েছে শাস্ত্রে। দেখে নিন অবিবাহিত মেয়েদের শ্রাবণ মাসে কোন কোন কাজ করতে নেই।


শ্রাবণ মাসের সোমবারগুলি অবিবাহিত মেয়েদের জন্যও পালন করা অত্য়ন্ত শুভ বলে মনে করা হয়। মনে করা হয় শ্রাবণ মাসে যে অবিবাহিত মহিলারা সম্পূর্ণ নিয়ম মেনে, মনের পূর্ণ ভক্তি দিয়ে শিবের পুজো করেন, তাঁরা মহাদেবের আশীর্বাদে শিবের মতো স্বামী পান। সব নিয়ম না মানলে শ্রাবণের সোমবার উপবাস রেখেও পুরোপুরি ফল পাওয়া যায় না। অবিবাহিত মেয়েরা খেয়াল রাখুন, শ্রাবণ মাসে কোন কোন কাজ তাঁদের কখনোই করা উচিত নয়।


* অবিবাহিত মেয়েদের শ্রাবণ মাসে মহাদেবের পুজোয় কখনোই হলুদ ও তুলসি পাতা নিবেদন করতে নেই।


* মনের মতো স্বামী পেতে শ্রাবণে অবিবাহিতা মহিলারা 'ওম নমহঃ শিবায়' মন্ত্র জপ করুন।


* শ্রাবণ মাসের সোমবারগুলোতে অবিবাহিত মেয়েদের অবশ্যই উপবাস রাখা জরুরি। এদিন ময়দা, আটা, বেসন, ছাতু দিয়ে তৈরি কোনও কিছু খাবেন না।


* গোটা শ্রাবণ মাস কুমারী মেয়েরা ভুলেও পেঁয়াজ, রসুন, লাল লংকা, ধনে, মাংস ও মদ খাবেন না।


* শ্রাবণে উপবাস রাখলে সাত্ত্বিক আহার করা উচিত। এই সময় সাধারণ নুনের বদলে সন্ধব লবণ খান।


* শ্রাবণে যত বেশি সম্ভব মরশুমি ফল এবং চিজ, দুধ, দই, ঘোল খাওয়া ভালো।


* শ্রাবণ সোমবারগুলিতে কুমারী মেয়েরা ভোরবেলা বিছানা ছাড়ুন। তারপর স্নানের জলে কালো তিল ও একটু গঙ্গাজল মিশিয়ে সেই জলে স্নান করে নিন। স্নান সেরে পরিষ্কার কাপড় পরুন।


* এরপর জল ও পঞ্চামৃত দিয়ে শিবলিঙ্গের অভিষেক করুন।


* শিবলিঙ্গের অভিষেক করার পরে বেলপাতা ও ধুতরো ফুল দিয়ে পুজো করুন। তার সঙ্গে 'ওম নমহঃ শিবায়' মন্ত্র জপ করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.